Inqilab Logo

সোমবার, ২৪ জানুয়ারী ২০২২, ১০ মাঘ ১৪২৮, ২০ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

বিকাশের ২০ শতাংশ শেয়ার কিনছে জাপানের সফটব্যাংক

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১২ নভেম্বর, ২০২১, ১২:০৪ এএম

দেশের শীর্ষস্থানীয় মোবাইল ফোনে আর্থিক সেবাদাতা (এমএফএস) প্রতিষ্ঠান বিকাশ-এর ২০ শতাংশ শেয়ার কিনবে জাপানের সফটব্যাংক। এই বিনিয়োগের মাধ্যমে বাংলাদেশের বাজারে প্রবেশ করবে প্রযুক্তি খাতের বৃহত্তম বিনিয়োগ সংস্থাটি।

ব্র্যাক ব্যাংক লিমিটেড বিকাশ-এর অধিকাংশ শেয়ারের মালিক। ব্যাংকের এক বোর্ড সভায় বর্তমান শেয়ারহোল্ডারদের সাথে প্রস্তাবিত বিনিয়োগকারী সফটব্যাংক ভিশন ফান্ড-২ বিম (ডিই) এলএলসি›র আলোচিত পরিমাণ শেয়ার ক্রয় এবং সাবস্ক্রিপশন চুক্তি অনুমোদন করা হয়েছে। সফটব্যাংকের এই তহবিলটি ইতঃপূর্বে প্রতিবেশী ভারতের ই-কমার্স প্ল্যাটফর্ম ফ্লিপকার্ডে বিনিয়োগ করেছে। বিকাশে সংস্থাটি প্রাইমারি ও সেকেন্ডারি উভয় ধরনের শেয়ারে বিনিয়োগ করবে। গতকাল বাজার মূল্য সংবেদনশীল এ তথ্য প্রকাশ করে ব্র্যাক ব্যাংক। নতুন বিনিয়োগের ফলে বিকাশ-এ তাদের শেয়ার অংশীদারিত্ব পরিবর্তন হবে না বলেও ঘোষণা দিয়েছে ব্যাংকটি।
সফটব্যাংক কিছু নতুন শেয়ারের পাশাপাশি বিদ্যমান এক বা একাধিক বিনিয়োগকারীর শেয়ার কিনবে।
বিকাশের এসব বিনিয়োগকারীর মধ্যে রয়েছে মানি ইন মোশন, আলিপে, দ্য ইন্টারন্যাশনাল ফিন্যান্স কর্পোরেশন, দ্য বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন এবং বিকাশ এমপ্লয়ী শেয়ার অপশন প্ল্যান ট্রাস্ট। এর আগে সফটব্যাংকের ভিশন ফান্ড-১ ভারতীয় এমএফএস পেটিএম-এ বিনিয়োগ করে। বাংলাদেশে এমএফএস ব্যবসার উদ্যোক্তা ও শীর্ষ কোম্পানিই হচ্ছে বিকাশ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিকাশ

১৯ ডিসেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ