Inqilab Logo

ঢাকা বুধবার, ২১ অক্টোবর ২০২০, ৫ কার্তিক ১৪২৭, ০৩ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

বেসরকারি মেডিক্যালে ভর্তি ফি বাড়ছে না বিপিএমসিএর টিউশন ফি বৃদ্ধির প্রচেষ্টা বাতিল করলেন স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশের সময় : ১৯ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : বেসরকারি মেডিক্যাল কলেজে শিক্ষার্থী ভর্তি ফি বাড়ছে না। গত রোববার স্বাস্থ্য মন্ত্রণালয়ে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমের সভাপতিত্বে বেসরকারি মেডিক্যাল কলেজে শিক্ষার্থী ভর্তি সংক্রান্ত এক বৈঠকে বাংলাদেশ প্রাইভেট মেডিক্যাল কলেজ অ্যাসোসিয়েশন (বিপিএমসিএ) নেতারা ভর্তি ফি বৃদ্ধির আবেদন জানালেও স্বাস্থ্যমন্ত্রী তা নাকচ করে দেন। এছাড়া আগের বছরের মতো এবারো বেসরকারি মেডিক্যাল কলেজগুলো মোট আসনের শতকরা ৫০ ভাগ বিদেশী শিক্ষার্থী ভর্তি করতে পারবে। স্বাস্থ্য মন্ত্রণালয়ে অনুষ্ঠিত ওই বৈঠকে উপস্থিত একাধিক দায়িত্বশীল কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করেছেন।
নাম প্রকাশ না করার শর্তে একাধিক কর্মকর্তা জানান, বৈঠকে বিপিএমসিএ নেতারা সরকারিভাবে ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বৃদ্ধি ও বর্তমান জীবনযাত্রার সঙ্গে সঙ্গতি রেখে শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীদের বেতনভাতা, অবকাঠামোগত উন্নয়নসহ সার্বিক পরিচালনা ব্যয় বৃদ্ধির বিষয় উল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রীকে আসন্ন ২০১৬ ও ২০১৭ শিক্ষাবর্ষে এমবিবিএস কোর্সে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের টিউশন ফি বৃদ্ধির বিষয়টি সদয় বিবেচনার অনুরোধ জানান।
এ সময় স্বাস্থ্যমন্ত্রী টিউশন ফি বৃদ্ধির অনুরোধ প্রত্যাখ্যান করে বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয় নির্ধারিত ১৫ লাখ টাকার সিলিংয়ের মধ্যেই শিক্ষার্থী ভর্তি করতে হবে। যেসব মেডিক্যাল কলেজ খরচ পোষাতে পারবে না তাদের কলেজ প্রয়োজনে নিজেরাই বন্ধ করে দেবেন বলে তিনি মন্তব্য করেন।
নাম প্রকাশ না করার শর্তে বিপিএমসিএর একজন প্রতিনিধি বলেন, সরকার স¤প্রতি ইন্টার্ন চিকিৎসকের ভাতা ১০ হাজার টাকা থেকে বাড়িয়ে ১৫ হাজার টাকা করেছে। এছাড়া সুষ্ঠুভাবে মেডিক্যাল কলেজের শিক্ষা কার্যক্রম পরিচালনার জন্য ভালো বেতনে শিক্ষক, কর্মকর্তা নিয়োগ, প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণ ও ল্যাবরেটরির সুযোগ-সুবিধা বৃদ্ধিতে দিন দিন ব্যয় বাড়ছে। এ কারণে তারা বেতন বৃদ্ধির প্রস্তাব করেন। এ ব্যাপারে বাংলাদেশ মেডিক্যাল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলের রেজিস্ট্রার ডা: জেড এইচ বসুনিয়া বলেন, দেশী ও বিদেশী শিক্ষার্থী ভর্তি ফি বাড়ছে না। বিগত বছরের নিয়মেই শিক্ষার্থী ভর্তি করা হবে। বেসরকারি মেডিক্যাল কলেজের পক্ষ থেকে ফি বৃদ্ধির প্রস্তাব করার সত্যতা স্বীকার করে তিনি বলেন, স্বাস্থ্যমন্ত্রী তা নাকচ করে দিয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বেসরকারি ম


আরও
আরও পড়ুন