Inqilab Logo

বৃহস্পতিবার, ২০ জানুয়ারী ২০২২, ০৬ মাঘ ১৪২৮, ১৬ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

রেকর্ডবুকে রিজওয়ান

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৩ নভেম্বর, ২০২১, ১২:০৩ এএম

রেকর্ড গড়তে যেন মুখিয়ে থাকেন পাকিস্তানের উইকেটরক্ষক ব্যাটার মোহাম্মদ রিজওয়ান। বিশ্বকাপে এবার প্রতি ম্যাচেই করেছেন একের পর এক রেকর্ড। বাদ যায়নি সেমিফাইনালও। গতকাল দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে অস্ট্রেলিয়ার বিপক্ষে দ্বিতীয় সেমিফাইনালে রিজওয়ান গড়লেন আরো এক বিশ্বরেকর্ড। অজি লেগস্পিনার অ্যাডাম জাম্পাকে ছক্কা মেরে তিনি গড়লেন এক বছরে ১ হাজার রান করার বিশ্বরেকর্ড।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এক বছরে সর্বোচ্চ রানের রেকর্ড আগেই করেছিলেন রিজওয়ান। কাল ব্যাটিংয়ে নামার আগে চলতি বছর ১০০০ রান করতে তার দরকার ছিল মাত্র ৩৪ রান। ডেভিড ওয়ার্নার ও অ্যাডাম জাম্পার হাত থেকে পাওয়া ‘জোড়া জীবন’ ভালোমতোই কাজে লাগালেন ডানহাতি এ ওপেনার। একের পর এক বাউন্ডারিতে অজি বোলারদের বিধ্বস্ত করতে থাকেন তিনি। ইনিংসের ১২তম ওভারে আসে সেই মাহেন্দ্রক্ষণ। তৃতীয় বলে জাম্পাকে ডিপ স্কয়ার লেগ দিয়ে স্লগ সুইপে ছক্কা হাঁকিয়ে রিজওয়ান জায়গা পান ইতিহাসের পাতায়। বিশ্বের প্রথম ব্যাটার হিসেবে এক পঞ্জিকাবর্ষে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে তিনি ছুঁয়ে ফেলেন ১০০০ রানের মাইলফলক। চলতি বছর ১ হাজার রান করতে পাকিস্তানি উইকেটরক্ষক ব্যাটার মোহাম্মদ রিজওয়ানের লেগেছে মাত্র ২০ ইনিংস। এই বছর এখন পর্যন্ত ১০৩৩ রান করে এক বছরে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বোচ্চ রানের মালিক তিনি। এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন তারই সতীর্থ পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। চলতি বছর সমান সংখ্যক ২৩ ম্যাচ খেলে বাবরের সংগ্রহ ৮২৬ রান। তৃতীয় স্থানে থাকা আইরিশ ব্যাটার পল স্টার্লিং ২০১৯ সালে ২০ ম্যাচ খেলে করেছেন ৭৪৮ রান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: "টি২০ কাপ"

১৪ নভেম্বর, ২০২১
১৪ নভেম্বর, ২০২১
১৩ নভেম্বর, ২০২১
১৩ নভেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন