Inqilab Logo

বুধবার, ১৮ মে ২০২২, ০৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৬ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

ডিসেম্বরে ভারতে আসছেন রুশ প্রেসিডেন্ট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ নভেম্বর, ২০২১, ৯:২৪ এএম

আগামী ডিসেম্বরে ভারত সফরে আসছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। দুই দেশের মধ্যে বার্ষিক সামিট উপলক্ষ্যে আগামী ৬ ডিসেম্বর দিল্লিতে পুতিনের আগমন ঘটার সম্ভাবনা রয়েছে। ভারত সরকারের পক্ষ থেকে জানানো হয়, পুতিনের নেতৃত্বে একটি টিম নয়া দিল্লিতে আসবে। এ সময় দুই দেশের প্রতিনিধিদের মধ্যে দ্বিপাক্ষিক বৈঠক হওয়ার কথা রয়েছে। খবর দ্য ইকোনোমিক টাইমসের।

বৈঠকে সমর, প্রযুক্তিসহ নানা বিষয়ে আলোচনার কথা রয়েছে। আগামী এক দশকে তাদের পারস্পারিক সামরিক সহযোগিতা বৃদ্ধিতে দুই সরকারের কর্ম পরিকল্পনা নিয়ে বৈঠকে আলোচনা হতে পারে। পুতিনের সফর নিশ্চিত করেছেন মস্কোতে নিযুক্ত বিদায়ী ভারতীয় রাষ্ট্রদূত ডিভি ভেনকেটেস ভারমা।
তিনি বলেন, গত বছর এ বৈঠক হওয়ার কথা ছিল। করোনার কারণে তা হয়নি। এদিকে বাল্টিক সাগরে পশ্চিমা জোট ন্যাটোর সামরিক তৎপরতা বাড়ানোর জেরে তার সরকারের শীর্ষ কর্মকর্তাদের নিয়ে একটি বৈঠক করেছেন রুশ প্রেসিডেন্ট পুতিন।
ডিসেম্বরেই ভারতের বিমানবাহিনীর হাতে রাশিয়ার বিমানবাহিনীর এস৪০০ আসতে পারে। আকাশপথে সুরক্ষা বৃদ্ধি করতে রাশিয়ার কাছ থেকে এই যান সরবরাহ নিয়ে চুক্তি হয়েছিল ভারতের। তার আগে পুতিনের সফর যথেষ্ট ইঙ্গিতবাহী বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।
রাশিয়ার প্রেসিডেন্টের সফর এ বছরে তার দ্বিতীয় একমাত্র বিদেশী সফর। প্রথমটি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে শীর্ষ সম্মেলনের জন্য জেনেভায় হয়েছে। করোনাভাইরাস সঙ্কটের কারণে ইতালিতে জি-২০ সম্মেলনে ভার্চুয়ালি যোগ দিয়েছিলেন তিনি। সূত্র: দ্য ইকোনমিক টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুতিন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ