Inqilab Logo

রোববার, ২৯ মে ২০২২, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৭ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

লন্ডনে ছাত্রদের তাড়া খেয়ে ইসরাইলি রাষ্ট্রদূতের পলায়ন, হামাসের বিবৃতি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১২ নভেম্বর, ২০২১, ১১:২৩ এএম

ব্রিটেনে নিযুক্ত ইসরাইলি রাষ্ট্রদূত জিপি হটোভলি-কে লন্ডন স্কুল অব ইকোনোমিকসের অনুষ্ঠান থেকে পালাতে বাধ্য করায় সেখানকার শিক্ষার্থীদের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছে হামাস।

ফিলিস্তিনের ইসলামী প্রতিরোধ আন্দোলন হামাসের কর্মকর্তা হিশাম কাসিম বলেছেন, বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের এই পদক্ষেপ ইসরাইলের প্রকাশ্য মানবাধিকার লঙ্ঘনের বিরুদ্ধে স্বাভাবিক প্রতিক্রিয়া। বিশ্বব্যাপী ফিলিস্তিনিদের প্রতি এ ধরণের সংহতি ইসরাইলকে এই বার্তা দেবে যে, তাদের অপরাধের বিচার একদিন হবেই। বিশ্বের সব আন্তর্জাতিক সংস্থা থেকে ইসরাইলি প্রতিনিধিদের বহিষ্কারের আহ্বান জানান তিনি।

মঙ্গলবার লন্ডন স্কুল অব ইকোনোমিকসের এক অনুষ্ঠানে যোগ দেন বর্ণবাদী ইসরাইলের রাষ্ট্রদূত জিপি হটোভলি। সেখানে তার উপস্থিতি মেনে নিতে পারেননি ন্যায়কামী শিক্ষার্থীরা। নির্যাতনের শিকার ফিলিস্তিনিদের প্রতি সমর্থন জানিয়ে তারা ইসরাইলের বিরুদ্ধে শ্লোগান দিতে শুরু করেন। ইসরাইলি রাষ্ট্রদূতকে বর্ণবাদী আখ্যা দেন ফিলিস্তিনপন্থী ছাত্র-ছাত্রীরা। তারা ঐ রাষ্ট্রদূতের উদ্দেশে বলেন, ইসরাইল হচ্ছে একটি সন্ত্রাসবাদী রাষ্ট্র। তোমার কি এতে লজ্জা করে না?

ন্যায়কামী শিক্ষার্থীদের বিক্ষোভের মুখে সেখানে টিকতে পারেননি ইসরাইলি রাষ্ট্রদূত। বিক্ষুদ্ধ শিক্ষার্থীদের তাড়া খেয়ে তিনি নিরাপত্তা বাহিনীর সহযোগিতায় সেখান থেকে দ্রুত চলে যান।

বিশ্ববিদ্যালয় থেকে তার পালানোর ভিডিও ক্লিপ সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। এতে দেখা যাচ্ছে, ভীত-সন্ত্রস্ত ইসরাইলি রাষ্ট্রদূত দ্রুতগতিতে গাড়িতে উঠছেন। তাকে ঘিরে রেখেছেন নিরাপত্তা বাহিনীর সদস্যরা।

সূত্র: পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হামাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ