Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

মিয়ানমারে মার্কিন সাংবাদিকের ১১ বছরের কারাদণ্ড

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ নভেম্বর, ২০২১, ৩:১২ পিএম

মার্কিন সাংবাদিক ড্যানি ফেনস্টারকে ১১ বছরের কারাদণ্ড দিয়েছেন মিয়ানমারের একটি জান্তা আদালত। অভিবাসন আইন লঙ্ঘন, মিয়ানমারে বেআইনি চলাফেরা ও ভিন্ন মতাবলম্বীদের আন্দোলনে উদ্বুদ্ধ করার জন্য দোষী সাব্যস্ত করে আজ শুক্রবার আদালত এ রায় দেন। বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এমনটি বলা হয়েছে
বিবিসি তাদের প্রতিবেদনে জানিয়েছে: চলতি বছর মে মাসে মিয়ানমার ছাড়ার প্রাক্কালে গ্রেপ্তার হন ড্যানি। তার বিরুদ্ধে সন্ত্রাসবিরোধী আইন ও মিয়ানমার প্যানেল কোডে নতুন দুটি অভিযোগ আনা হয়।
চলতি সপ্তাহে ড্যানির বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ এবং সন্ত্রাসবিরোধী আইনে নতুন দুইটি মামলা হয়েছে। এই দুই মামলায় সর্বোচ্চ শাস্তি যাবজ্জীবন কারাদণ্ড। চলতি মাসের ১৬ তারিখ মামলা দুইটির বিচারকাজ শুরু হবে।
জানা গেছে, সম্প্রতি যুক্তরাষ্ট্রের কূটনীতিক ও জিম্মি সংশ্লিষ্ট আলোচনাকারী বিল রিচার্ডসন মিয়ানমারের রাজধানী নেপিদোতে দেশটির সামরিক জান্তা প্রধান মিন অং হল্যাংইয়ের সঙ্গে সাক্ষাৎ করেন। এ সাক্ষাতের কয়েকদিন পরই নতুন দুটি অভিযোগ আনা হয় ড্যানির বিরুদ্ধে। ড্যানি মিয়ানমারের রেঙ্গুনভিত্তিক অনলাইন নিউজ পোর্টাল ‘ফ্রন্টিয়ার মিয়ানমার’-এর ব্যবস্থাপনা সম্পাদক।
উল্লেখ্য, গত ফেব্রুয়ারিতে মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের পর বেশ কয়েকজন সাংবাদিককে আটক করে সামরিক বাহিনী। মার্কিন সাংবাদিক ফেনস্টার তাঁদের মধ্যে একজন। স্থানীয় পর্যবেক্ষক সংস্থাগুলো বলছে, সামরিক অভ্যুত্থানের পর মিয়ানমারে বারোশর বেশি বেসামরিক নাগরিককে হত্যা করেছে জান্তা বাহিনী।
৩৭ বছর বয়সী ড্যানি ফেনস্টার ফ্রন্টিয়ার মিয়ানমার নামক অনলাইন পোর্টালের কর্মী ছিলেন। তিনি প্রায় এক বছর ধরে প্রতিষ্ঠানটিতে কাজ করছিলেন। গত মে মাসে রেঙ্গুন আন্তর্জাতিক বিমানবন্দরে তাঁকে গ্রেপ্তার করা হয়। সূত্র : বিবিসি

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কারাদণ্ড


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ