Inqilab Logo

শনিবার, ২১ মে ২০২২, ০৭ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৯ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

যুক্তরাষ্ট্র, ইসরাইল, আমিরাত ও বাহরাইনের যৌথ নৌ মহড়া

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১২ নভেম্বর, ২০২১, ৩:৫৬ পিএম

লোহিত সাগরে যৌথ নৌ মহড়া শুরু করেছে সংযুক্ত আরব আমিরাত (ইউএই), বাহরাইন, ইসরাইল ও যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের নৌ বাহিনীর পক্ষ থেকে বৃহস্পতিবার এই তথ্য নিশ্চিত করা হয়।

যুক্তরাষ্ট্রের নেভাল ফোর্সেস সেন্ট্রাল কমান্ড জানায়, লোহিত সাগরে একটি বহুপক্ষীয় সামুদ্রিক নিরাপত্তা অভিযানের যৌথ নৌ মহড়া গত বুধবার শুরু হয়েছে। বিশ্লেষকরা বলছেন, যুক্তরাষ্ট্র, ইসরাইল ও উপসাগরীয় দুটি দেশের (ইউএই, বাহরাইন) মধ্যকার যৌথ নৌ মহড়ার কথা এই প্রথম প্রকাশ্যে স্বীকার করা হলো।

ইসরাইলি নৌবাহিনীর এক কর্মকর্তাও এই মহড়ার বিষয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেছেন। তিনি বলেছেন, যুক্তরাষ্ট্রের পৃষ্ঠপোষকতায় এই ধরনের সামরিক সহযোগিতার সূচনা এই অঞ্চলে ইরানের প্রভাব–প্রতিপত্তি মোকাবিলায় সহায়তা করতে পারে। যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে দেয়া বিবৃতিতে বলা হয়, নৌ মহড়াটি পাঁচ দিন ধরে চলবে। নৌ মহড়ায় মার্কিন রণতরি ইউএসএস পোর্টল্যান্ড অংশ নিচ্ছে। এই যৌথ নৌ মহড়া অংশগ্রহণকারী বাহিনীগুলোর কার্যক্ষমতা বৃদ্ধি করবে।

যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর ভাইস অ্যাডমিরাল ব্র্যাড কুপার বলেন, এমন সামুদ্রিক সহযোগিতার বিষয়টি নৌ চলাচলের স্বাধীনতা ও বাণিজ্যের অবাধপ্রবাহ রক্ষায় সাহায্য করে, যা আঞ্চলিক নিরাপত্তা ও স্থিতিশীলতার জন্য অপরিহার্য। সম্প্রতি ইসরাইল পরিচালিত তেলের জাহাজে হামলা হয়। এই হামলার জন্য ইরানকে দায়ী করে ইসরাইল। তবে হামলা দায় অস্বীকার করে ইরান। সূত্র: রয়টার্স।



 

Show all comments
  • jack ali ১২ নভেম্বর, ২০২১, ৪:৩৭ পিএম says : 0
    আল্লাহ আমাদের সব নৌযানগুলো ডুবিয়ে দাও কারণ ওরা তোমার শত্রু এবং মানবতার শত্রু
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ