Inqilab Logo

শুক্রবার, ২১ জানুয়ারী ২০২২, ০৭ মাঘ ১৪২৮, ১৭ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

শীঘ্রই পাকিস্তানকে ৩০০ কোটি ডলার দেবে সউদী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ নভেম্বর, ২০২১, ৫:৫৩ পিএম

সউদী আরব শীঘ্রই রয়্যাল কোর্টের অনুমোদন এবং কয়েক দিনের মধ্যে একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করার পর প্রতিশ্রুত আর্থিক সহায়তার অধীনে পাকিস্তানকে নগদ ৩০০ কোটি ডলার দেবে। বৃহস্পতিবার সউদী রাষ্ট্রদূত নওয়াফ বিন সাইদ আল-মালকি এই তথ্য জানিয়েছেন।

বার্তা সংস্থা এপিপিকে দেয়া সাক্ষাতকারে রাষ্ট্রদূত বলেন, ‘এটি শীঘ্রই হবে ইনশাআল্লাহ। রাজকীয় আদালতের কাছ থেকে চুক্তি হবে এবং অর্থপ্রদানের জন্য এবং বিলম্বিত তেল পরিশোধের (সুবিধা) জন্য কিছু দিনের মধ্যে এমওইউ স্বাক্ষরিত হবে।’ সউদী আরব সম্প্রতি পাকিস্তানকে তার ব্যালেন্স অফ পেমেন্টস সঙ্কট মোকাবেলায় স্টেট ব্যাঙ্কে নগদ আমানত হিসাবে ৩০০ কোটি ডলার জমা দেয়ার ঘোষণা দিয়েছে। এছাড়াও, দেশটি আরও ১২০ কোটি ডলার মূল্যের তেল আমদানির জন্য এক বছরের বিলম্বিত পেমেন্ট সুবিধার প্রতিশ্রুতি দিয়েছে।

রাষ্ট্রদূত আল-মালকি বলেন, সউদী আরব সরকার পাকিস্তানকে অত্যন্ত গভীর ও দৃঢ় সম্পর্কের সাথে ‘প্রিয় দেশ’ হিসেবে বিবেচনা করে। তিনি বলেছেন যে, সউদী আরব সর্বদা পাকিস্তানের সাথে দাঁড়িয়েছে এবং একাধিক বিষয়ে তাদেরকে সমর্থন দিয়েছে। তিনি বলেন, ‘পাকিস্তানের পতাকার সাথে আমাদের সম্পর্ক এবং আমরা একে আমাদের ভ্রাতৃপ্রতিম দেশ বলে মনে করি।’

সউদী রাষ্ট্রদূত সউদী ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান এবং প্রধানমন্ত্রী ইমরান খানের মধ্যে বন্ধুত্বের কথা উল্লেখ করেন এবং ভবিষ্যতে সম্পর্ক জোরদার হবে বলে আস্থা প্রকাশ করেন। তিন বছরে, সউদী আরবে প্রধানমন্ত্রী ইমরান খানের ছয়টি সফর সম্পর্কের স্তরকে প্রতিফলিত করে, তিনি যোগ করেছেন।

রাষ্ট্রদূত আল-মালকি, যিনি কয়েক মাসের মধ্যে পাকিস্তানে তার দায়িত্ব পালনের আট বছর পূর্ণ করছেন, বলেছেন, দেশটির জনগণ খুব বন্ধুত্বপূর্ণ এবং তারা জীবনে অনেক ভাল কিছু পাওয়ার যোগ্য। তিনি বলেন, জেএফ-১৭ যুদ্ধবিমান থেকে ফয়সালাবাদের হাজার হাজার কারখানা, পাকিস্তানের জন্য গর্ব করার মতো অনেক ইতিবাচক জিনিস রয়েছে। সূত্র: ট্রিবিউন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী আরব

২ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ