Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ৪ কার্তিক ১৪২৭, ০২ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

চসিক শতভাগ সেবা দেয়ার লক্ষ্যে কাজ করে যাচ্ছে -আ জ ম নাছির

প্রকাশের সময় : ১৯ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : চট্টগ্রাম সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছেন, সিটি কর্পোরেশনের প্রধান কাজ পরিষ্কার-পরিচ্ছন্নতা, নালা-নর্দমা সংস্কার, রাস্তাঘাটের উন্নয়ন, সড়ক বাতি আলোকায়ন। এসব সেবা শতভাগ দেয়ার লক্ষ্যে চসিক কাজ করে যাচ্ছে। তিনি বলেন, সুষ্ঠু ব্যবস্থাপনার মাধ্যমে বর্জ্য হতে সার, জ্বালানি ও বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব। এ লক্ষ্যে চট্টগ্রাম সিটি কর্পোরেশন আধুনিক প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে দাতা সংস্থাসমূহের সহযোগিতায় কার্যকর উদ্যোগ গ্রহণ করার পরিকল্পনা রয়েছে। গতকাল (মঙ্গলবার) কর্পোরেশনের কে বি আবদুছ ছত্তার মিলনায়তনে অনুষ্ঠিত স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর সিটি গভর্নেন্স প্রজেক্টের আওতায় চট্টগ্রাম সিটি কর্পোরেশনের বর্জ্য ব্যবস্থাপনা বিষয়ক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে মেয়র এ কথা বলেন। সিটি মেয়র বলেন, আগামী ৩ অর্থ-বছরের মধ্যে ক্লিন ও গ্রিন সিটির ভিশন পরিপূর্ণ বাস্তবায়ন করা সম্ভব হবে। চট্টগ্রাম মহানগরীকে পরিবেশ-বান্ধব নগরী হিসেবে গড়ে তোলার জন্য ডোর টু ডোর বর্জ্য সংগ্রহ এবং অপসারণ কার্যক্রম প্রক্রিয়া শুরু করা হয়েছে।
বর্জ্য ব্যবস্থাপনাবিষয়ক কর্মশালায় সভাপতিত্ব করেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা কাজী মো. শফিউল আলম। কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন সিটি গভর্নেন্স প্রজেক্ট ডাইরেক্টর মো. শাহজাহান মোল্লা। এতে বর্জ্য ব্যবস্থাপনা বিষয়ে বক্তব্য রাখেন প্যানেল মেয়র চৌধুরী হাসান মাহমুদ হাসনী, নিছার উদ্দিন আহমদ মঞ্জু, কাউন্সিলর নাজমুল হক ডিউক, শফিউল আলম, সলিম উল্ল্যাহ বাচ্চু, মোবারক আলী, চসিক সচিব মোহাম্মদ আবুল হোসেন, প্রধান প্রকৌশলী লে. কর্ণেল মহিউদ্দিন আহমদ, প্রধান শিক্ষা কর্মকর্তা মিসেস নাজিয়া শিরিন, এল জি ই ডি ডেপুটি ডাইরেক্টর প্রকৌশলী মাহবুবুর রহমান, প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা শেখ শফিকুল মন্নান সিদ্দিকী প্রমুখ। কর্মশালায় জাপানের বর্জ্য ব্যবস্থাপনা বিষয়ের উপর পাওয়ার পয়েন্টের মাধ্যমে সচিত্র প্রতিবেদন উপস্থাপন করেন এস ডবিøও এম এক্সপার্ট মি. মোশাহিরু তাকাসুজি এবং বাংলাদেশের প্রেক্ষাপটে বর্জ্য ব্যবস্থাপনার উপর সচিত্র প্রতিবেদন উপস্থাপন করেন এসডবিøওএম এক্সপার্ট জাহিদ হোছাইন। কর্মশালায় ৯৫ জন প্রতিনিধি অংশগ্রহণ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চসিক শতভাগ সেবা দেয়ার লক্ষ্যে কাজ করে যাচ্ছে -আ জ ম নাছির
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ