Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সিরীয় গৃহযুদ্ধে মৃতের সংখ্যা ৪,৭০,০০০

প্রকাশের সময় : ১২ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : পাঁচ বছরের গৃহযুদ্ধে চার লাখ সিরীয় নিহত হয়েছে এবং বিশুদ্ধ পানি ও স্বাস্থ্যসেবা সংকটে মারা গেছে ৭০ হাজার জন। গতকাল বৃহস্পতিবার ব্রিটিশ দৈনিক দ্য গার্ডিয়ান এই তথ্য জানিয়েছে। সিরিয়ান সেন্টার ফর পলিসি রিসার্চের বরাত দিয়ে দৈনিকটি জানিয়েছে, হতাহতের সংখ্যা হবে সিরিয়ার মোট জনসংখ্যার ১১ শতাংশের বেশি। মার্কিন নেতৃত্বাধীন কোয়ালিশন সিরিয়ায় ইসলামিক স্টেট জঙ্গিদের নির্মূল করতে চেষ্টা চালিয়ে যাচ্ছে। একই সঙ্গে তারা চায়, প্রেসিডেন্ট বাশার আল-আসাদ ক্ষমতা থেকে সরে দাঁড়াক। কিন্তু রাশিয়া ও ইরান আসাদকে সমর্থন জুগিয়ে চলেছে এবং তারা আসাদের বিরোধী পক্ষ পশ্চিমা শক্তি ও সউদী আরবের মতো আরব মিত্রদের বিরোধিতা করছে।
চার লাখ মানুষ সরাসরি সংঘর্ষে এবং ৭০ হাজার মানুষ যথাযথ চিকিৎসা, ওষুধ, বিশুদ্ধ পানি ও আবাসন সংকটে মারা গেছে। গার্ডিয়ান জানিয়েছে, সিরিয়ার গৃহযুদ্ধে ১৯ লাখ মানুষ আহত হয়েছে। ২০১৫ সালে দেশটির মানুষের গড় আয়ু ২০১০ সালের ৭০ থেকে নেমে ৫৫ দশমিক ৪-এ দাঁড়িয়েছে। সার্বিক অর্থনৈতিক ক্ষতির পরিমাণ ২৫ হাজার ৫০০ কোটি মার্কিন ডলার। সূত্র : রয়টার্স



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিরীয় গৃহযুদ্ধে মৃতের সংখ্যা ৪
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ