Inqilab Logo

শুক্রবার, ২১ জানুয়ারী ২০২২, ০৭ মাঘ ১৪২৮, ১৭ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

চট্টগ্রামে আরো একটি হাতির মৃত্যু

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৩ নভেম্বর, ২০২১, ১২:০০ এএম

চট্টগ্রামে ছয়দিনের ব্যবধানে আরো একটি হাতির মৃত্যু হলো। জেলার বাঁশখালীর চাম্বল ইউনিয়নের একটি ধান ক্ষেতে গতকাল শুক্রবার ভোরে মরা হাতিটি দেখতে পান স্থানীয়রা। জলদি বন্যপ্রাণি অভয়ারণ্য রেঞ্জ কর্মকর্তা আনিসুজ্জামান শেখ বলেন, পূর্ব চাম্বল বন বিভাগের পূর্বপাশে ধানক্ষেতে মরা হাতিটি পড়ে ছিলো।
সংবাদ পেয়ে ঘটনাস্থলে যান বন বিভাগ ও উপজেলা প্রাণিসম্পদ বিভাগের কর্মকর্তারা। বাঁশখালীর উপ সহকারী প্রাণিসম্পদ কর্মকর্তা রেজাউল করিম বলেন, ডা. সমরঞ্জন বড়ুয়া হাতির নমুনা সংগ্রহ করেছেন। ময়নাতদন্ত করার পরে জানা যাবে, হাতিটি কিভাবে মারা গেছে। হাতির শরীরে আঘাতের কোন চিহ্ন দেখা যায়নি। হাতির বয়স হবে আনুমানিক ৩০ থেকে ৩৫ বছর। বৃহস্পতিবার রাতের শেষ দিকে হাতিটি মারা গেছে বলে জানান প্রাণিসম্পদ কর্মকর্তা।
এর আগে ৬ নভেম্বর ভোরে সাতকানিয়া উপজেলার সোনাকানিয়া গ্রামে কৃষকের তৈরি বিদ্যুতেরফাঁদে একটি হাতি মারা যায়। গত বছরের জুন মাসে বাঁশখালীর বৈলছড়ি ইউনিয়নের অইব্যার খীল পাহাড়ি এলাকায় এক বন্য হাতির অস্বাভাবিক মৃত্যু হয়।
খাদ্যের খোঁজে লোকালয়ে আসছে বন্য হাতির পাল। এসব হাতি কৃষকের বাড়ি ঘর, ক্ষেতের ফসল বিনষ্ট করছে। হাতির আক্রমণে ঘটছে প্রাণহানির ঘটনা। আবার নানা দুর্ঘটনায় হাতিও মারা পড়ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ