Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, ৬ আশ্বিন ১৪২৫, ১০ মুহাররাম ১৪৪০ হিজরী‌

চট্টগ্রামে সেমিনারে তথ্য প্রকাশ রফতানি আয় বেড়েছে ৪.১২ শতাংশ

প্রকাশের সময় : ১৯ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : চলতি অর্থ-বছরে জুলাই-সেপ্টেম্বর, ২০১৬ সময়ে রফতানি আয় হয়েছে ৮০৭৯ মিলিয়ন মার্কিন ডলার যা বিগত অর্থ বছরের একই সময়ের তুলনায় ৪.১২ শতাংশ বেশি। গতকাল (মঙ্গলবার) জাতীয় রফতানি প্রশিক্ষণ কর্মসূচি ২০১৬-২০১৭ এর আওতায় রফতানি উন্নয়ন ব্যুরো চট্টগ্রামের উদ্যোগে ইপিবি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এক সেমিনারে এ তথ্য প্রকাশ করা হয়।
সেমিনারে রফতানি উন্নয়ন ব্যুরোর আঞ্চলিক পরিচালক মোঃ আলমগীর সিদ্দিকী বলেন, রফতানিকারক ও রফতানি কর্মকাÐে সম্পৃক্ত কর্মকর্তাদের জ্ঞান ও দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে রফতানি উন্নয়ন ব্যুরো প্রতি বছর দেশের বিভিন্ন স্থানে সেমিনার-কর্মশালা আয়োজন করে থাকে। তিনি বলেন, ২০১৪-১৫ অর্থ-বছরে ৩৩.২০ বিলিয়ন মার্কিন ডলার লক্ষ্যমাত্রার বিপরীতে মোট রফতানি আয় হয়েছিল ৩১.২০ বিলিয়ন মার্কিন ডলার। রফতানি প্রবৃদ্ধি ছিল ৩.৩৫ শতাংশ। ২০১৫-২০১৬ অর্থ-বছরে রফতানির লক্ষ্যমাত্রা ছিল ৩৩.৫০ বিলিয়ন মার্কিন ডলার। এর মধ্যে রফতানি আয় হয়েছে ৩৪.২৫ বিলিয়ন মার্কিন ডলার। রফতানি প্রবৃদ্ধি ছিল ৯.৭২ শতাংশ। ২০১৬-২০১৭ অর্থ-বছরে রফতানি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৩৭.০০ বিলিয়ন মার্কিন ডলার।
রফতানি উন্নয়ন ব্যুরো, চট্টগ্রাম আঞ্চলিক কার্যালয়ের পরিচালক মোঃ আলমগীর সিদ্দিকীর সভাপতিত্বে সেমিনারে রিসোর্স পার্সন হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ ট্যারিফ কমিশন, ঢাকার ডেপুটি চিফ মোঃ মশিউল আলম। সেমিনারে উপস্থিত ছিলেন রফতানি উন্নয়ন ব্যুরো, চট্টগ্রাম কার্যালয়ের উপ-পরিচালক মোঃ রহমতউল্লাহ মিয়া, চিটাগাং উইমেন চেম্বারের পরিচালক রেখা আলম চৌধুরী, বিকেএমইএ’র সিনিয়র জয়েন্ট সেক্রেটারি (প্রশাসন) মোঃ আলতাফ উদ্দিন, বিজিএমইএ, চট্টগ্রামের উপ-সচিব একেএম মইনউদ্দিন, বাংলাদেশ ব্যাংক, চট্টগ্রামের উপ-পরিচালক সাবেরা সুলতানা এবং এক্সিম ব্যাংক লিঃ, চট্টগ্রামের এফএভিপি মোঃ শফিউল আলম। এছাড়া বিভিন্ন সরকারী বিভাগ, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান, ব্যাংক, বিমা, রফতানিকারক প্রতিষ্ঠানসহ প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার ৬১ জন প্রতিনিধি সেমিনারে অংশগ্রহণ করেন।
অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে রিসোর্সপার্সন মোঃ মশিউল আলম পাওয়ার পয়েন্টে প্রেজেন্টেশানের মাধ্যমে বিশদ আলোচনা করেন। তিনি সেমিনার হতে আহরিত জ্ঞান স্ব-স্ব ক্ষেত্রে বাস্তবে প্রয়োগের মাধ্যমে রফতানি বৃদ্ধিতে অধিকতর অবদান রাখতে অংশগ্রহণকারীদের প্রতি আহŸান জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ