Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

চাষের জমিতে পাওয়া গেল সোনার বাইবেল!

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৩ নভেম্বর, ২০২১, ২:৪৩ পিএম

চাষের জমিতে ধাতব জিনিসের খোঁজ করতে গিয়ে সোনার বাইবেল খুঁজে পেলেন এক ব্রিটিশ দম্পতি। মুহূর্তেই ভাগ্য বদলে গেল তাদের। এর মূল্য অন্তত এক লাখ পাউন্ড, বাংলাদেশি মুদ্রায় প্রায় এক কোটি ১৬ লাখ টাকা। কী ভাবে চাষের জমি থেকে এই ঐতিহাসিক সোনার বাইবেল খুঁজে পেলেন তারা?

ইয়র্কের বাসিন্দা বাফি বেইলে এবং তার স্বামী দু’জনেই শখে পুরনো ধাতব জিনিস খুঁজে বেড়ান। অনেকে নিজের জমি থেকে পুরনো জিনিস খুঁজে দিতে তাদের ডেকেও পাঠান। এর পাশাপাশি বাফি পেশায় একজন নার্সও। সম্প্রতি ইয়র্কেই একটি চাষের জমিতে ধাতব দ্রব্য খোঁজার ডাক পেয়েছিলেন তারা। জমির মালিকের ইচ্ছাতেই খোঁজ শুরু করেন দু’জনে।

কিছু দূর যাওয়ার পর মেটাল ডিটেক্টর-এ খুব শক্তিশালী সিগন্যাল পান তারা। প্রায় পাঁচ ইঞ্চি খোলার পরই একটি ছোট সোনালি রঙের ধাতু উদ্ধার করেন। সেই ছোট সোনালি রঙের জিনিসটিই যে পরবর্তীকালে দুর্মূল্য সোনার বাইবেল হতে চলেছে তা ঘুণাক্ষরেও টের পাননি দু’জনে।

পরে মোবাইলে সেটির ছবি তুলে এবং ছবিটি বড় করে দেখেই আনন্দে আত্মহারা হয়ে ওঠেন বাফি। সোনালি বস্তুটি আদপে একটি সোনার বাইবেল! যার দৈর্ঘ্য দেড় সেন্টিমিটার, ওজন মাত্র পাঁচ গ্রাম। ২৪ ক্যারটের সোনা ব্যবহার করা হয়েছিল তাতে, জানান বাফি।

আরও খোঁজখবর নিয়ে বাফি জানতে পারেন, রাজা তৃতীয় রিচার্ডের আমলের (১৪৫২-১৪৮৫) বাইবেল সেটি। বিশেষজ্ঞদের মতে, তৃতীয় রিচার্ড রাজত্বকালে সম্ভবত কোনও মহিলা আত্মীয়কে উপহার হিসাবে এই বাইবেল দিয়েছিলেন। সূত্র: দ্য সান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাজ্যে


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ