Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ৫ আশ্বিন ১৪২৫, ৯ মুহাররাম ১৪৪০ হিজরী‌

আমেরিকায় বিধ্বংসী দাবানল

প্রকাশের সময় : ১৯ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : আমেরিকা ফের বিধ্বংসী দাবানলের কবলে পড়েছে। এবার নেভাদার ওয়াশু উপত্যকায়। ভস্মীভূত হয়েছে অসংখ্য বাড়ি। প্রবল হাওয়ায় বিশাল এলাকাজুড়ে ছড়াচ্ছে আগুন।
গত রোববার থেকে জ্বলছে উত্তর নেভাদার বিস্তীর্ণ বনাঞ্চল। প্রবল হাওয়ায় আগুন দ্রুত উত্তর দিকে ছড়াচ্ছে। ইতোমধ্যেই ওয়াশু উপত্যকায় আগুনের গ্রাসে নষ্ট হয়েছে তিন হাজার চারশ’ একর জমি। ভস্মীভূত কুড়িটিরও বেশি বাড়ি। কারসন সিটিতে ক্ষতিগ্রস্ত হয়েছে বেশ কয়েকটি ব্রথেল। আগুনের উত্তাপে বাড়ছে এলাকার তাপমাত্রা। পরিস্থিতি নিয়ন্ত্রণে না আসা পর্যন্ত বাসিন্দাদের বাইরে বেরোতে নিষেধ করেছে স্থানীয় প্রশাসন।
দমকল কর্মকর্তা চার্লি মুরের কথায়, আগুন দ্রুত ছড়াচ্ছে। উত্তাপে গাছপালা সব ঝলসে যাচ্ছে। প্রাণহানির আশঙ্কা না থাকলেও বিষাক্ত ধোঁয়ায় শরীর খারাপ হওয়ার আশঙ্কা থাকছেই। তাই বাসিন্দাদের আপাতত ঘরে থাকার পরামর্শ দেয়া হচ্ছে।
দু’দিনের হাল্কা বৃষ্টিতেও নেভেনি আগুন। আগুন নিয়ন্ত্রণে যুদ্ধকালীন তৎপরতায় কাজ করছেন সাড়ে চারশ’ জন দমকল কর্মী। কিভাবে আগুন লাগল, তা এখনো স্পষ্ট নয়। মনে করা হচ্ছে, কোথাও বনভোজন চলাকালীন জঙ্গলে আগুন ধরে যায়। ঘটনা তদন্তের নির্দেশ দিয়েছে প্রশাসন। খতিয়ে দেখা হচ্ছে আশপাশের ব্রথেলের সিসিটিভি ফুটেজ। সূত্র : জি নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ