Inqilab Logo

বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ২৩ আষাঢ় ১৪২৯, ০৭ যিলহজ ১৪৪৩ হিজরী

শীতে গোটা ইউরোপে পরিস্থিতি জটিল হবে

৮৫-৮৭ শতাংশ টিকাকরণ সম্পন্ন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ নভেম্বর, ২০২১, ১২:০২ এএম

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানিয়েছে, এবার শীত মৌসুমে গোটা ইউরোপকেই ভুগতে হবে। আর করোনার ঢেউয়ে নতুন বছরের ফেব্রুয়ারি মাসের মধ্যে ইউরোপেই শীতে পাঁচ লাখ মৃত্যু হতে পারে। সবচেয়ে ভয়ের কারন হচ্ছে, করোনা নিয়ে সমস্ত পূর্বাভাসই মিলে যাচ্ছে।
অপরদিকে গত অক্টোবর মাসেই করোনা সংক্রমণ ঢেউ আছড়ে পড়েছে রাশিয়ায়। এক মাসে ৪৪ হাজার মৃত্যু ঘটেছে। জার্মানির অবস্থাও সঙ্কটজনক। ইতোমধ্যে জার্মান সরকার করোনায় এক লাখ মৃত্যু হতে পারে বলে সতর্ক করেছে।

ডব্লিউএইচও বলছে, চলতি নভেম্বর মাসে গত শুক্রবার পর্যন্ত সাত দিনে গোটা বিশ্বে করোনার মোট সংক্রমণের অর্ধেকের বেশি ঘটেছে ইউরোপে। জার্মানি, নেদারল্যান্ডস, নরওয়ে, অস্ট্রিয়া, রোমানিয়ায় নতুন করে সংক্রমণ ঢেউ আছড়ে পড়ার ইঙ্গিত স্পষ্ট।
এদিকে ডব্লিউএইচও জানিয়েছে, ইউরোপে করোনায় মৃত্যু গত সপ্তাহে ১০ শতাংশ বেড়ে গিয়েছে। সংক্রমণ সবচেয়ে বেশি ঘটছে নেদারল্যান্ডসে। অথচ ইউরোপের এই দেশটিতে ৮৫ শতাংশই টিকাকরণ হয়ে গেছে। গত শুক্রবার পর্যন্ত ২৪ ঘণ্টায় নেদারল্যান্ডসে নতুন করে ১৬ হাজার ৩৬৪ জন্য সংক্রমিত হয়েছেন। যা অতিমারির শুরু থেকে এ পর্যন্ত, সর্বোচ্চ দৈনিক সংক্রমণ।

করোনা সংক্রমণের এমন অবস্থায় নেদারল্যান্ডস সরকার তিন সপ্তাহের জন্য আংশিক লকডাউন ঘোষণা করতে চলেছে। অতি-প্রয়োজনীয় নয়, এমন সব কিছু বন্ধ রাখা হবে। বিভিন্ন খেলার টুর্নামেন্টগুলোও বন্ধ থাকবে বলে জানা গেছে।
অস্ট্রিয়া সরকার জানিয়েছে, যাদের টিকাকরণ হয়নি, তাদের গতিবিধিতে নিষেধাজ্ঞা চাপানো হবে। অস্ট্রিয়ায় গত শুক্রবার পর্যন্ত ২৪ ঘণ্টায় ১১ হাজার মানুষ সংক্রমিত হয়েছেন। অস্ট্রিয়াকে ঝুঁকিপূর্ণ দেশের তালিকায় রেখেছে জার্মানি। জার্মানিতেও নয়া করোনা-বিধিতে জানানো হয়েছে, টিকা নেওয়া না-থাকলে পানশালা, রেস্তোরাঁ বা কোনও বদ্ধ জায়গায় প্রবেশ করা যাবে না।

নতুন সংক্রমণ ঢেউ থেকে বাঁচতে ১৮ বছরের ঊর্ধ্বে বুস্টার ডোজ দেওয়া শুরু করছে নরওয়ে। যারা এখনও টিকা নেননি তাদের সপ্তাহে দু’বার করোনা-পরীক্ষা করানোর নির্দেশ দিয়েছে সরকার। নরওয়েতে ইতোমধ্যে ৮৭ শতাংশ টিকাকরণ হয়ে গেছে। সূত্র : রয়টার্স, বিবিসি নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

২৪ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন