Inqilab Logo

শনিবার, ০২ জুলাই ২০২২, ১৮ আষাঢ় ১৪২৯, ০২ যিলহজ ১৪৪৩ হিজরী

পাকিস্তান পারেনি ৩৪ বছরে, ৪০ বছর পর পারবে কি নিউজিল্যান্ড?

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৩ নভেম্বর, ২০২১, ৯:৫২ পিএম
বহুল প্রতীক্ষিত টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে কাল খেলতে নামছে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড। দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ৮টায় শুরু হবে ম্যাচটি। দুই দলের শক্তি সামর্থ, কে এগিয়ে, কার বিশ্বকাপ জেতার সম্ভাবনা বেশি এ নিয়ে এখন চলছে আলোচনা। 
 
যদিও এবারেরর বিশ্বকাপের দুই হট ফেবারিটের তালিকায় ছিল ইংল্যান্ড ও পাকিস্তান। কিন্তু এ দুটি দেশই সেমি থেকে বাদ পরেছে যথাক্রমে নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ার বিপক্ষে হেরে। যেহেতু  দুই হট ফেবারিটকে হারিয়ে তারা ফাইনালে এসেছে ফলে তারাই এখন হট ফেবারিট।
 
তবে যারা নিউজিল্যান্ডকে ফাইনালে সমর্থন করছেন তারা যদি একটু পেছনের ইতিহাসের দিকে তাকান তাহলে তাদের মনটা একটু খারাপ হলেও হয়ে যেতে পারে! কারণ কি? কারণ হলো গত ৪০ বছরে আইসিসির কোন প্রতিযোগিতার নক আউট ম্যাচে অজিদের হারাতে পারেনি নিউজিল্যান্ড। কিউইদের বিপক্ষে অজিরা কোন নক আউট ম্যাচে হেরেছিল সেই ১৯৮১ সালে। এরপর দুই দল আরো ১৬ বার নকআউট ম্যাচে খেলেছে। আর প্রতিবারই জয় নিয়ে মাঠ ছেড়েছে অস্ট্রেলিয়া।২০১৫ ওয়ানডে বিশ্বকাপের ফাইনালের কথা মনে আছে নিশ্চয়? সেবারো কিন্তু নিউজিল্যান্ডই হেরেছিল। 
 
নকআউট ম্যাচে অস্ট্রেলিয়ার চেহারাই বদলে যায়। তারা হয়ে যায় অপ্রতিরোধ্য। এর জলন্ত উদাহরণ হলো অস্ট্রেলিয়া-পাকিস্তানের মধ্যে হওয়া সেমিফাইনাল ম্যাচ। পুরো  প্রতিযোগিতায় কি দুর্দান্ত খেলাটাই না খেলল পাকিস্তান। কিন্তু সেমিতে গিয়ে অজিদের বিপক্ষে অপ্রত্যাশিতভাবে হেরে গেল। পাকিস্তান অস্ট্রেলিয়ার বিপক্ষে আইসিসির কোন নকআউট ম্যাচে প্রথম খেলেছিল ১৯৮৭ সালে। এরপর ১১ নভেম্বর টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনাল পর্যন্ত  ছয়বার নকআউট ম্যাচে মুখোমুখি হয় দুইদল। এই ছয়টি ম্যাচের সবগুলোতেই হেরে গেছে পাকিস্তান! মানে গত ৩৪ বছরেও অজিদের নকআউট শিকল ভাঙতে পারেনি পাকিস্তান। অপরদিকে নিউজিল্যান্ড পারেনি গত ৪০ বছরে। পাকিস্তান তো এবারো পারল না। এখন প্রশ্ন হলো নিউজিল্যান্ড কি পারবে অজিদের নকআউট শিকল ভাঙতে?।


 

Show all comments
  • ম নাছিরউদ্দীন শাহ ১৩ নভেম্বর, ২০২১, ১১:২৫ পিএম says : 0
    আগামীকাল বিশ্বের মানুষ নিউজিল্যান্ডের দুর্দান্ত ক্রিকেট খেলা দেখবে অষ্ট্রেলিয়া এবার পরাজিত হবে। এটি ভবিষ্যত বাণী।
    Total Reply(0) Reply
  • nazmul hassn ১৪ নভেম্বর, ২০২১, ২:৫৬ পিএম says : 0
    ইনশাআল্লাহ নিউজিল্যান্ড জিতবে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টি২০ কাপ


আরও
আরও পড়ুন