Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আফগানিস্তান থেকে মার্কিন অস্ত্র কিনছে পাকিস্তান

টিটিপি’র হাতে চলে যাওয়ার শঙ্কায় তালেবানের অস্বীকার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ নভেম্বর, ২০২১, ১২:০০ এএম

আফগানিস্তান থেকে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রত্যাহারের পর, ইসলামাবাদ আফগান তালেবানদের কাছ থেকে সাবেক সামরিক অস্ত্র কিনছে। একটি নতুন প্রতিবেদন একথা প্রকাশ করেছে। প্রতিবেদনে বলা হয়েছে যে, এসব অস্ত্র তেহরিক-ই-তালেবান পাকিস্তান (টিটিপি)-এর হাতে চলে যাওয়ার আশঙ্কার মধ্যে পাকিস্তান আফগান তালেবানদের কাছ থেকে মার্কিন সামরিক অস্ত্র কিনছে। প্রতিবেদনটি এমন এক সময়ে এসেছে যখন ইমরান খানের সরকার একটি ব্যাপক যুদ্ধবিরতি নিয়ে নিষিদ্ধ পাকিস্তানি সন্ত্রাসী সংগঠনের সঙ্গে আলোচনা করছে।

দুই দশকের বেশি যুদ্ধের পর আফগানিস্তান থেকে মার্কিন যুক্তরাষ্ট্রের দ্রুত প্রত্যাহারের প্রেক্ষিতে তালেবান ক্ষমতা দখল করে। একই কারণে পাকিস্তানে আন্তঃসীমান্ত সহিংসতা বেড়েছে। তাছাড়া টিটিপির শেষ ঘাঁটি উত্তর ওয়াজিরিস্তানে সন্ত্রাসীদের বিরুদ্ধে অভিযানও বেড়েছে। এর আগেও বেশ কয়েকটি প্রতিবেদনে প্রকাশিত হয়েছিল যে, তালেবান ইসলামাবাদকে বিপুল পরিমাণ আমেরিকান অস্ত্র সরবরাহ করছে যা তারা আফগান সেনাবাহিনীর কাছ থেকে ছিনিয়ে নিয়েছে।

নিউইয়র্ক টাইমসের একটি প্রতিবেদনে বলা হয়েছে, ‘আমেরিকান সৈন্য প্রত্যাহারের পর তালেবানদের হাতে যেসব মার্কিন অস্ত্র জব্দ করা হয়েছিল তা আফগান বন্দুক ব্যবসায়ীদের দোকানে প্রকাশ্যে বিক্রি করা হচ্ছে যারা সরকারি সৈন্য এবং তালেবান সদস্যদের বন্দুক ও গোলাবারুদের জন্য অর্থ প্রদান করে’। প্রতিবেদনে যোগ করা হয়েছে যে, সরঞ্জামগুলো মূলত আফগান নিরাপত্তা বাহিনীকে একটি মার্কিন প্রশিক্ষণ ও সহায়তা কর্মসূচির অধীনে সরবরাহ করা হয়েছিল যা দুই দশকের যুদ্ধের মাধ্যমে আমেরিকান করদাতাদের ৮৩ বিলিয়ন মার্কিন ডলারের বেশি খরচ করেছে।

তালেবান পাকিস্তানের কাছে অস্ত্র বিক্রির কথা অস্বীকার করেছে
তবে, গত শুক্রবার মার্কিন যুক্তরাষ্ট্রের সৈন্যদের রেখে যাওয়া অস্ত্র পাকিস্তানের কাছে বিক্রির কথা অস্বীকার করেছে তালেবান। টোলোনিউজের মতে, ইসলামিক আমিরাতের ডেপুটি মুখপাত্র ইনামুল্লাহ সামাঙ্গানি প্রতিবেদনটি অস্বীকার করেছেন। গণমাধ্যম যোগ করেছে যে, তালেবানের ডেপুটি মুখপাত্র বলেছেন, দেশটির সরকারের ‘নিরাপত্তা বিভাগ রয়েছে যার সামরিক সরঞ্জাম প্রয়োজন’।

এর আগে এটাও জানা গিয়েছিল যে, পাকিস্তান আফগানিস্তানে মার্কিন বাহিনীর রেখে যাওয়া সামরিক অস্ত্র কিনতে চায়। আগস্টে আমেরিকা আফগানিস্তান থেকে দ্রুত প্রত্যাহার করার পর, আমেরিকান সামরিক সরঞ্জামের বেশিরভাগই দেশে থেকে যায়। প্রতিবেদন অনুযায়ী, টোলো নিউজ জানিয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্র আফগানিস্তানে ৮৫ বিলিয়ন ডলার মূল্যের সামরিক সরঞ্জাম রেখে গেছে। সূত্র : রিপাবলিক ওয়ার্ল্ড।



 

Show all comments
  • Tasnuva Meem ১৪ নভেম্বর, ২০২১, ১২:৪৯ এএম says : 0
    এখন আর ওসবের দরকার নাই।
    Total Reply(0) Reply
  • নাজমুল হাসান ১৪ নভেম্বর, ২০২১, ১২:৪৯ এএম says : 0
    পাকিস্তান সঠিক কাজ করছে।
    Total Reply(0) Reply
  • Md.Rashadujaman ১৪ নভেম্বর, ২০২১, ১২:৫০ এএম says : 0
    মার্কিন অস্ত্র পাকিস্তানের কাছে ভালো হবে। বিশেষ করে ভারতের বিরু্দ্ধে এগুলো ইউজ করা দরকার।
    Total Reply(0) Reply
  • নিরব হেলাল ১৪ নভেম্বর, ২০২১, ১২:৫১ এএম says : 0
    তালেবানের পাকিস্তানের নিরাপত্তা উদ্বেগের সমাধান করা জরুরি।
    Total Reply(0) Reply
  • রুদ্র মোহাম্মদ শাকিল ১৪ নভেম্বর, ২০২১, ১২:৫২ এএম says : 0
    আফগান-পাকিস্তান সামনে এগিয়ে যাক, ভারতের ষড়যন্ত্র মুক্ত হোক।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ