Inqilab Logo

বৃহস্পতিবার, ২০ জানুয়ারী ২০২২, ০৬ মাঘ ১৪২৮, ১৬ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

এরদোগানের বাসভবনের ছবি তোলা ইসরাইলি দম্পতির আটকের মেয়াদ বৃদ্ধি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৪ নভেম্বর, ২০২১, ১০:৪২ এএম

তুরস্কের একটি আদালত এক ইসরাইলি দম্পতির আটকের মেয়াদ বাড়িয়েছে। তুর্কি প্রেসিডেন্ট এরদোগানের বাসভবনের ছবি তোলায় তাদেরকে গুপ্তচরবৃত্তির অভিযোগে গ্রেফতার করা হয়। শুক্রবার তুরস্কের একটি আদালত ওই দুই ইসরাইলিকে অতিরিক্ত ২০ দিন আটক রাখার রায় দিয়েছে।

ইসরাইলি গণমাধ্যম ইয়েনেট জানিয়েছে, তুরস্কের গোয়েন্দা সংস্থার বিশেষ অনুরোধে এই বন্দ্বিত্বের মেয়াদ বৃদ্ধি করে আদালত। আটক দুই ইসরাইলি সম্পর্কে স্বামী-স্ত্রী এবং দুজনের বয়সই ৪০ বছরের কিছু বেশি। সম্প্রতি তাদেরকে ইস্তাম্বুলের প্রেসিডেন্ট ভবনের সামনে থেকে গ্রেফতার করে তুরস্কের নিরাপত্তা বাহিনী। ওই ভবনেই থাকেন তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান। ইসরাইলি দম্পতি সেখানে ছবি তুলছিল বলে জানিয়েছে তুরস্ক। তাদের সঙ্গে এক তুর্কি নাগরিককেও গ্রেফতার করা হয়।

গ্রেপ্তারের পর তাদের বিরুদ্ধে রাজনৈতিক ও সামরিক গুপ্তচরবৃত্তির অভিযোগ আনা হয়েছে। বর্তমানে ইস্তাম্বুল আদালতে এর বিচার চলছে। যদিও ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রী ইয়ায়ির লাপিদ জানিয়েছেন, ওই দম্পতি একটি ইসরাইলি সংস্থার হয়ে কাজ করছেন, তবে তারা গুপ্তচর নন। তাদের সঙ্গে ইসরাইলি নিয়মিত যোগাযোগ করছে বলেও জানান তিনি।

ইসরাইলি গণমাধ্যম হারেতজ জানিয়েছে, অভিযুক্ত ওই দম্পতির নাম নাটালি এবং মর্ডি অকনিন। তারা এরদোগানের বাসভবনের ছবি তুলেছে এটিই তাদের অপরাধ। অথচ তারা গিয়েছিল শুধু তুরস্ক ভ্রমণ করতে। সূত্র: হারেতজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুরস্ক


আরও
আরও পড়ুন