Inqilab Logo

মঙ্গলবার, ২৫ জানুয়ারী ২০২২, ১১ মাঘ ১৪২৮, ২১ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

সউদীতে অস্ত্র বিক্রি বন্ধে মার্কিন কংগ্রেসে বিল উত্থাপন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ নভেম্বর, ২০২১, ৬:৪০ পিএম

সউদী আরবের কাছে অস্ত্র বিক্রি বন্ধে আমেরিকান কংগ্রেসের প্রতিনিধি পরিষদে একটি বিল উত্থাপন করেছেন পরিষদ সদস্য ইলহান ওমর। ইয়েমেনে সউদী আগ্রাসনের কারণে হাজার হাজার মানুষ হতাহত হওয়ার প্রেক্ষাপটে যখন বিশ্বব্যাপী সউদী আরবের কাছে অস্ত্র বিক্রির ব্যাপারে বিরোধিতা বাড়ছে, তখন ইলহান ওমর এই বিল উত্থাপন করলেন। খবর আরব নিউজের।
মার্কিন প্রতিনিধি পরিষদে অস্ত্র বিক্রির বিরুদ্ধে বিল উত্থাপন করার পর ইলহান ওমর এক বিবৃতিতে বলেন, যখন ইয়েমেনের নিরীহ-নিরপরাধ জনগণকে সউদী আরব সামরিক আগ্রাসনের মাধ্যমে হত্যা করছে, তখন রিয়াদের কাছে এই বিশাল পরিমাণ অস্ত্র বিক্রি করা নিতান্তই দায়িত্বজ্ঞানহীন পদক্ষেপ।
মার্কিন কংগ্রেসের প্রতিনিধি পরিষদের এ মুসলিম নারী সদস্য বলেন, মানবাধিকার লঙ্ঘনকারী দেশের কাছে আমরা অস্ত্র বিক্রির অনুমোদন দিতে পারি না। ইয়েমেনে যে মানবিক সংকট তৈরি হয়েছে, তার জন্য তিনি সউদী আরবকে দায়ী করেন।
সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন সউদী আরবের কাছে আকাশ থেকে আকাশে নিক্ষেপযোগ্য ৬৫ কোটি ৫০ লাখ ডলারের ক্ষেপণাস্ত্র বিক্রির অনুমোদন দিয়েছে।
গত ৪ নভেম্বর প্রেসিডেন্ট বাইডেন এই অস্ত্র বিক্রির কথা ঘোষণা করেন। তিনি জানান, সউদী আরবের কাছে ২৮০টি ক্ষেপণাস্ত্র বিক্রি করা হবে। অথচ এর আগে তিনি ঘোষণা দিয়েছিলেন যে, সউদী আরবের সঙ্গে সম্পর্ক পুনঃমূল্যায়ন এবং অস্ত্র বিক্রির বিষয়টি পর্যালোচনা করা হবে। সূত্র : আরব নিউজ



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আমেরিকা

১৪ ডিসেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ