Inqilab Logo

শনিবার, ২২ জানুয়ারী ২০২২, ০৮ মাঘ ১৪২৮, ১৮ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

ইরানসহ কয়েকটি দেশে শক্তিশালী ভূমিকম্পের আঘাত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ নভেম্বর, ২০২১, ৯:১৮ পিএম

ইরানের দক্ষিণাঞ্চলের হরমুজগান প্রদেশে শক্তিশালী ৬.৫ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। রোববার স্থানীয় সময় বিকেল ৩টা ৩৮মিনিটের দিকে ইরানের দক্ষিণাঞ্চলীয় বন্দরআব্বাস শহর ভূমিকম্পে কেঁপে ওঠে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৬.৩। যার আফটারশক সংযুক্ত আরব আমিরাত, সউদী আরবসহ মধ্যপ্রাচ্যজুড়ে অনুভূত হয়।

ইউরোপীয় ভূমধ্যসাগরীয় সিসমোলজিক্যাল সেন্টার জানায়, বন্দর আব্বাসের ৬৮ কিলোমিটার উত্তর-পশ্চিমে ৬ দশমিক ৫ মাত্রার ভূমিকম্প রেকর্ড করা হয়। এ অঞ্চলের ভিডিওগুলোতে দেখা যায়, পাহাড় থেকে ধুলো উঠছে এবং ট্রাক কাঁপছে।

দেশটির সরকারি সংবাদসংস্থা আইএসএনএ জানিয়েছে, ভূমিকম্পে ইরানের দক্ষিণাঞ্চলীয় এ প্রদেশের রাজধানী বন্দর আব্বাসে বেশ কিছু বাড়িঘর ধ্বংস হয়েছে। তাৎক্ষণিকভাবে হতাহতের তথ্য জানা না গেলেও এতে ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা করা হচ্ছে।

ইরান ছাড়াও মধ্যপ্রাচ্যের আরো কয়েকটি দেশে আঘাত হেনেছে এই ভূমিকম্প। সংযুক্ত আরব আমিরাতের দুবাই ও শারজাহ শহর, কাতার, বাহরাইন, ওমান ও সউদী আরবেও অনুভূত হয়েছে বলে জানিয়েছে বার্তাসংস্থা খালিজ টাইমস।

খালিজ টাইমস জানায়, হরমুজগান প্রদেশের রাজধানী বন্দর আব্বাসের উত্তরপশ্চিমের ৫৪ কিলোমিটার দূরে ভূমিকম্পের উৎপত্তি হয়েছে। ভূমিকম্পের এই উৎপত্তিস্থল দুবাই শহর থেকে ২৭৮ কিলোমিটার উত্তরে।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপসংস্থা ইউএসজিএস জানিয়েছে, রোববারের এই ভূমিকম্পের মাত্রা ছিল ৬.৩। বন্দর আব্বাসের ৫৪ কিলোমিটার উত্তরপশ্চিমে ভূপৃষ্টের প্রায় ১০ কিলোমিটার গভীরে ওই ভূমিকম্পের উৎপত্তি হয়েছে। ভূমিকম্পটি অগভীর হওয়ায় দেশটিতে ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা রয়েছে।
স্থানীয় এক কর্মকর্তা ইরানের সরকারি টেলিভিশনকে বলেছেন, হরমুজগান প্রদেশের দক্ষিণের কয়েকটি শহরে ভূমিকম্প অনুভূত হয়েছে। ওই এলাকা পরপর দু’বার কেঁপে উঠেছে। ক্ষতিগ্রস্ত এলাকায় উদ্ধারকারী দলের সদস্যদের মোতায়েন করা হয়েছে। সূত্র : খালিজ টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভূমিকম্প

৮ জানুয়ারি, ২০২২
২৭ নভেম্বর, ২০২১
২৬ নভেম্বর, ২০২১
২৬ নভেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ