Inqilab Logo

সোমবার, ১৭ জানুয়ারী ২০২২, ০৩ মাঘ ১৪২৮, ১৩ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

বিশ্বের প্রথম অলাভজনক শহর প্রতিষ্ঠার ঘোষণা সউদী যুবরাজের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ নভেম্বর, ২০২১, ১২:০৪ এএম

সউদী আরবের যুবরাজ, উপ-প্রধানমন্ত্রী এবং প্রতিরক্ষামন্ত্রী মোহাম্মদ বিন সালমান বিশ্বের প্রথম অলাভজনক শহর প্রতিষ্ঠার ঘোষণা দিয়েছেন। মোহাম্মদ বিন সালমান মিস্ক ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও বোর্ডের চেয়ারম্যান যুবরাজ মোহাম্মদ গতকাল রোববার ‘প্রিন্স মোহাম্মদ বিন সালমান অলাভজনক শহর’ চালুর ঘোষণা দিয়েছেন।
বিশ্বের প্রথম অলাভজনক শহর, বিশ্বব্যাপী অলাভজনক সেক্টরের বিকাশের জন্য একটি মডেল এবং যুব ও স্বেচ্ছাসেবী গোষ্ঠীগুলোর পাশাপাশি স্থানীয় এবং আন্তর্জাতিক অলাভজনক প্রতিষ্ঠানগুলোর জন্য একটি ইনকিউবেটর হবে।
যুবরাজ বলেছেন, ‘এটিই হবে এ ধরনের প্রথম অলাভজনক শহর যা উদ্ভাবন, উদ্যোক্তা এবং যোগ্য ভবিষ্যৎ নেতাদের অলাভজনক কাজের সংজ্ঞায়িত করে তার অভ্যন্তরীণ অপারেশনাল ধারণা এবং সুযোগ এবং যুব প্রশিক্ষণ কর্মসূচির পরিপ্রেক্ষিতে মিস্ক ফাউন্ডেশনের লক্ষ্য অর্জনে অবদান রাখবে’।
‘প্রকল্পটি পরিষেবা প্রদান করবে যা শহরের অফারগুলোর সকল সুবিধাভোগীদের জন্য একটি আকর্ষণীয় পরিবেশ তৈরিতে অবদান রাখবে’।
ডিজিটাল টুইন মডেল বাস্তবায়নকারী প্রিন্স মোহাম্মদ বিন সালমান অলাভজনক শহর ধারণ করবে একাডেমি, কলেজ, মিস্ক স্কুল, একটি সম্মেলন কেন্দ্র, একটি বিজ্ঞান জাদুঘর, বিজ্ঞান উদ্ভাবকদের উচ্চাকাক্সক্ষার জন্য নিবেদিত একটি সৃজনশীল কেন্দ্র, নতুন প্রজন্মের প্রযুক্তি যেমন কৃত্রিম বুদ্ধিমত্তা, ইন্টারনেট অব থিংস এবং রোবোটিক্স।
এটিতে একটি আর্ট একাডেমি এবং আর্টস গ্যালারি, পারফর্মিং আর্ট থিয়েটার, খেলার এলাকা, রান্নার একাডেমি এবং সমন্বিত আবাসিক কমপ্লেক্স থাকবে। এছাড়াও, শহরটি বিশ্বজুড়ে সম্প্রদায়ের অবদানগুলোকে চালিত করার জন্য উদ্ভাবনী উদ্যোগগুলোকে সমর্থন এবং উৎসাহিত করার জন্য ভেঞ্চার ক্যাপিটাল সংস্থা এবং বিনিয়োগকারীদের হোস্ট করবে।
এ ধরনের প্রথম অলাভজনক শহর ‘যুবরাজ মোহাম্মদ বিন সালমান অলাভজনক শহর’ ওয়াদি হানিফা সংলগ্ন ইরকাহ পাড়ায় প্রায় ৩.৪ বর্গ কিলোমিটার এলাকাজুড়ে ক্রাউন প্রিন্সের উৎসর্গ করা জমিতে অবস্থিত।
শহরের মাস্টার প্ল্যানটি একটি মানব-বান্ধব, উন্নত ডিজিটাল মহানগরকে ধারণ করে যা টেকসই, পথচারী-বান্ধব করার জন্য ডিজাইন করা হয়েছে এবং টেকসই উন্নয়নের কথা মাথায় রেখে সবুজ খোলা জায়গাগুলোর জন্য মোট এলাকার ৪৪ শতাংশের বেশি বরাদ্দ করবে।
প্রিন্স মোহাম্মদ বিন সালমান অলাভজনক শহরের উন্নয়নের পর্যায়গুলো এবং অগ্রগতি সংশ্লিষ্ট বিশদ আগামী মাসগুলোতে ঘোষণা করা হবে। সূত্র : সউদী গেজেট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ