Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

পার্লামেন্ট চালুর দাবিতে তিউনিসিয়ায় বিক্ষোভ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৫ নভেম্বর, ২০২১, ৯:৪১ এএম

গত ২৫ জুলাই করোনা পরিস্থিতিতে তিউনিসিয়ায় সৃষ্ট দুর্যোগপূর্ণ অবস্থায় জেরে আকস্মিক সরকারবিরোধী বিক্ষোভের পর রাতে প্রেসিডেন্ট কায়েস সাইদ দুই বছর আগে নির্বাচিত পার্লামেন্ট ৩০ দিনের জন্য স্থগিত, প্রধানমন্ত্রী হিশাম মাশিশিকে বরখাস্ত ও দেশের নির্বাহী ক্ষমতা নিজের হাতে নেয়ার ঘোষণা দিয়ে আদেশ জারি করেন।

এদিকে উত্তর আফ্রিকার দেশ তিউনিসিয়ায় স্থগিত পার্লামেন্ট চালুর দাবিতে রাজধানী তিউনিসে কয়েক হাজার লোক বিক্ষোভ করেছে। রোববার পার্লামেন্ট ভবনের কাছাকাছি এই বিক্ষোভ অনুষ্ঠিত হয়।

বিক্ষোভের পরিপ্রেক্ষিতে সমাবেশস্থলে কয়েক শ’ পুলিশ সদস্য মোতায়েন করা হয়। পার্লামেন্টের দিকে বিক্ষোভকারীরা অগ্রসর হলে পুলিশ সদস্যরা বাধা দিলে দুই পক্ষের মধ্যে সংঘর্ষ হয়।

বিক্ষোভকারীরা ‘স্বাধীনতা! স্বাধীনতা!’, ‘কায়েস সাইদের পতন হোক’ ও ‘পুলিশি রাষ্ট্র নিপাত যাক’ বলে স্লোগান দেয়।

বিক্ষোভকারীদের এক নেতা জাওহার বিন মোবারক বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, ‘২৫ জুলাই থেকে আমরা এক ব্যক্তির শাসনে আছি... তারা রাস্তা খুলে দেয়া ও অবরোধ শেষ করা পর্যন্ত আমরা এখানে থাকবো।’

তিউনিসভিত্তিক ফ্রিল্যান্স সাংবাদিক এলিজা ভল্কম্যান জানান, পুলিশ রাস্তা সম্পূর্ণ বন্ধ করে দিলেও লোকজন বিক্ষোভে আসতে থাকে।

তিনি জানান, বেশ কিছু সংখ্যক বিক্ষোভকারী ২৫ জুলাই থেকে গ্রেফতার হওয়া সাংবাদিক, পার্লামেন্ট সদস্য, আইনজীবী ও বিভিন্ন শ্রেণী-পেশার মানুষের বিশালাকারের ছবি বহন করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিক্ষোভ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ