Inqilab Logo

রোববার, ২৩ জানুয়ারী ২০২২, ০৯ মাঘ ১৪২৮, ১৯ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

মার্কিন সামরিক যান নিয়ে কাবুলে তালেবানের শক্তিপ্রদর্শন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ নভেম্বর, ২০২১, ১০:২৭ এএম

‘অপরিকল্পিত’ ভাবে আফগানিস্তানে সেনা প্রত্যাহারের ফলে যুদ্ধবিধ্বস্ত দেশটিতে কোটি কোটি ডলার মূল্যের অত্যাধুনিক সামরিক অস্ত্রসস্ত্র ফেলে এসেছে মার্কিন ফৌজ। আর সেই হাতিয়ারে বলীয়ান হয়েই এবার কাবুলের রাজপথে কুচকাওয়াজ করল তালেবান।

সংবাদ সংস্থা রয়টার্স সূত্রে খবর, রবিবার কাবুলের রাজপথে আমেরিকার ফেলে যাওয়া হাতিয়ার নিয়ে কুচকাওয়াজ করে তাবেবান জঙ্গিরা। তারা যে গেরিলা বাহিনী থেকে পুরোদস্তুর ফৌজ হয়ে উঠেছে সেই বার্তা দিতেই এই পদক্ষেপ করেছে জেহাদিরা বলে মত বিশ্লেষকদের।
এদিনের কুচকাওয়াজে কয়েক ডজন এম১১৭ মার্কিন সাঁজোয়া গাড়ি, এম৪ রাইফেল ও এমআই-১৭ হেলিকপ্টার প্রদর্শন করে জঙ্গিরা। তালেবানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র এনায়াতোল্লা খাওরাজমি জানিয়েছে, ডিফেন্স অ্যাকাডেমি থেকে ২৫০ জন নতুন সৈন্যর পাসআউট অনুষ্ঠান উপলক্ষে এই কুচকাওয়াজের আয়োজন করা হয়েছিল।
উল্লেখ্য, আফগানিস্তান ছাড়ার সময়, ব্ল্যাকহক, চিনুক হেলিকপ্টার থেকে শুরু করে অত্যাধুনিক মিসাইল ডিফেন্স সিস্টেম কাবুল বিমানবন্দরে ফেলে আসে মার্কিন ফৌজ। মাজার-ই-শরিফ ও কান্দাহারেও মার্কিন সেনার বহু হাতিয়ার তালেবানের হাতে গিয়েছে। যদিও যুদ্ধবিমানগুলোর প্রায় সবকটিকে অকেজো করে এসেছে মার্কিন সৈনিকরা।
কয়েকদিন আগেই বাইডেনের উপর চাপ আরও বাড়িয়ে প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আশঙ্কা প্রকাশ করেছেন যে, তালেবানের মদতে চীন ও রাশিয়ার হাতে পড়েছে মার্কিন হাতিয়ারগুলো। সেগুলো তৈরির প্রযুক্তি ‘রিভার্স ইঞ্জিনিয়ারিং’-এর মাধ্যমে হাতিয়ে নেবে মস্কো ও বেজিং। অর্থাৎ, মার্কিন যুদ্ধাস্ত্রগুলো যন্ত্রাংশ খুলে সেই ডিজাইন মতো নিজের হাতিয়ার তৈরি করতে পারে তারা। সূত্র : রয়টার্স।



 

Show all comments
  • সবুজ ১৫ নভেম্বর, ২০২১, ৪:৫১ পিএম says : 0
    মার্কিন বলতে কিছু নাই । সব মুসলিম দেশের সম্পদ লুটপাট করে মার্কিন সীল মারে ।
    Total Reply(0) Reply
  • Ahmed Safin ১৫ নভেম্বর, ২০২১, ৪:৫১ পিএম says : 0
    এই সামরিক যান গুলা এখন মাকি্ন দের নয়। এগুলা গনিমতের মাল হিসেবে এখন আফগানদের
    Total Reply(0) Reply
  • মুহাম্মদ আসআদ হাসান ১৫ নভেম্বর, ২০২১, ৪:৫২ পিএম says : 0
    যুদ্ধের মাধ্যমে কা,ফে র দের থেকে প্রাপ্ত সম্পদ গণিমতের মাল হিসাবে পরিগণিত হয় আর এটা মুসলমানদের জন্য ব্যবহার করা সম্পূর্ণভাবে বৈধ এবং উত্তম সম্পদ
    Total Reply(0) Reply
  • Mufti Elias Sultani ১৫ নভেম্বর, ২০২১, ৪:৫৩ পিএম says : 0
    আলহামদুলিল্লাহ
    Total Reply(0) Reply
  • Ashraful Islam Rakib ১৫ নভেম্বর, ২০২১, ৪:৫৪ পিএম says : 0
    মাশাআল্লাহ
    Total Reply(0) Reply
  • md shafiq shamim ১৫ নভেম্বর, ২০২১, ২:০২ পিএম says : 0
    ইনকিলাবের কাছ থেকেও "জঙ্গি" সম্বোধন দুঃখজনক!
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাবুল

১৬ নভেম্বর, ২০২১
৫ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন