Inqilab Logo

বুধবার, ২৬ জানুয়ারী ২০২২, ১২ মাঘ ১৪২৮, ২২ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

ছাত্র সংঘর্ষে ফের উত্তাল জেএনইউ, একাধিক শিক্ষার্থী আহত

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৫ নভেম্বর, ২০২১, ২:৫০ পিএম

ঠিক যেন ২০২০ সালের পুনরাবৃত্তি। এবিভিপি এবং বামপন্থী ছাত্র সংগঠনের মধ্যে সংঘর্ষের জেরে উত্তাল হয়ে উঠল দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় (জেএনইউ)। জানা গিয়েছে, রোববার রাতে বাম ও ডানপন্থী শিক্ষার্থীদের মধ্যে হাতহাতি শুরু হয় ক্যাম্পাস চত্বরেই। যার জেরে একাধিক শিক্ষার্থী আহত হয়েছে বলে খবর।

ছাত্র সংসদের সভানেত্রী ঐশী ঘোষের অভিযোগ, ‘এআইএসএ এবং এসএফআই-এর শিক্ষার্থীদের উপর হামলা চালিয়েছে এবিভিপি। একাধিক সদস্যকে গুরুতরভাবে আঘাত করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের মধ্যে।' অন্যদিকে, পালটা অভিযোগ এনেছে অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদও। তাদের বক্তব্য, ‘স্টুন্ডেন্ট অ্যাক্টিভিটি রুমের মধ্যে একটি মিটিং চলছিল। সেখানে আচমকাই ঢুকে পড়ে বাম ছাত্ররা। মিটিং বানচাল করে দেওয়ার চেষ্টা চালায় তারা। ছাত্রীদের উপরও হামলা চালানো হয়।' গুরুতর আহত অবস্থায় একাধিক শিক্ষার্থীকে এইমস হাসপাতালে ভর্তি করা হয়েছে।

আরএসএস-এর ছাত্র পরিষদ একটি অফিশিয়াল বিবৃতিতে আরও জানিয়েছে, বিশেষভাবে সক্ষম ছাত্রীদেরও আঘাত করতে ছাড়েনি বাম ছাত্ররা। শ্রীদেবী নামে একটি ছাত্রী এই হামলার জেরে গুরুতরভাবে আহত হয়েছেন। তার গলায় গভীর ক্ষত হয়েছে। এছাড়াও বিশেষভাবে সক্ষম ছাত্র অঙ্কিতকেও মারধর করা হয়েছে।

এদিকে ঐশী ঘোষের দাবি, 'এবিভিপি-র গুণ্ডারাইে তাণ্ডব চালিয়েছে ক্যাম্পাসে। অনেক বাম ছাত্রকে মারধর করা হয়েছে।' একটি টুইটে ঐশী লিখেছেন, 'বারবার এবিভিপি-র গুণ্ডারা ক্যাম্পাসে এভাবেই হামলা চালায়। বিশ্ববিদ্যালয়ের পরিবেশ আবার নষ্ট করার চেষ্টা করেছে ওরা। জেএনইউ-এর গণতান্ত্রিক পরিবেশ ধ্বংস করার চেষ্টা করেছে। এরপরও কি বিশ্ববিদ্যালয়ের কর্তারা চুপ করে থাকবেন? এই গুণ্ডাদের বিরুদ্ধে কি কোনও ব্যবস্থাই নেওয়া হবে না?' একটি ভিডিয়ো পোস্ট করেও ঐশীর তরফে এবিভিপি-র বিরুদ্ধে আক্রমণ করার অভিযোগ তোলা হয়েছে।

এদিকে, পুলিশ জানিয়েছে, রবিবার গভীর রাতে তারা ক্যাম্পাস চত্বরে দুই ছাত্রগোষ্ঠীর মধ্যে সংঘর্ষের খবর পায়। সাউথ ওয়েস্ট দিল্লির ডিসিপি গৌরব শর্মা বলেন, 'বিশ্ববিদ্যালয়ের ইউনিয়ন হলে ছাত্রদের একটি সেমিনার ছিল। গণ্ডোগোলের খবর পেয়ে আমরা সেখানে পৌঁছই। কিন্তু, ছাত্রদের মধ্যে মারপিঠ হয়নি। কেবলমাত্র উত্তপ্ত বাক্য বিনিময় হয়। ছাত্র সংসদের তরফে কোনও অভিযোগ দায়ের হয়নি। তবে একজন শিক্ষার্থী এবিভিপি-র বিরুদ্ধে একটি লিখিত অভিযোগ করেছেন। এবিভিপি-র তরফেও পালটা অভিযোগ করা হয়েছে। গোটা বিষয়টি দেখে উপযুক্ত পদক্ষেপ গ্রহণ করা হবে।' সূত্র: টিওআই।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দিল্লি


আরও
আরও পড়ুন