Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

সন্ত্রাসবাদের বিরুদ্ধে গণতন্ত্র শক্তিশালী হাতিয়ার : বার্নিকাট

প্রকাশের সময় : ১২ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

কূটনৈতিক সংবাদদাতা : সন্ত্রাসবাদের বিরুদ্ধে গণতন্ত্র শক্তিশালী হাতিয়ার বলে মন্তব্য করেছেন মার্কিন রাষ্ট্রদূত মার্শা ব্লুম বার্নিকাট। তিনি বলেন, গণতন্ত্রের মাধ্যমে বিরুদ্ধ পক্ষগুলোর মধ্যে একটি ভারসাম্য প্রতিষ্ঠিত হয়। সমাজের সবাই তাদের উদ্বেগ প্রকাশ করতে পারেন। গতকাল বৃহস্পতিবার বিকেলে রাজধানীর জাতীয় কৃষিবিদ ইনস্টিটিউটে ইউএসএইড-এর একটি প্রকল্প সুন্দরবনের বাঘ বাঁচানোর লক্ষ্যে প্রচারাভিযান ‘টাইগার ক্যারাভান’ উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন।
বার্নিকাট বলেন, গণতন্ত্রের অনুপস্থিতির কারণে সন্ত্রাসীরা তাদের দলে নতুন লোক ভেড়াতে পারেন। তিনি বলেন, সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ের ক্ষেত্রে বাংলাদেশ যে দৃঢ় প্রতিজ্ঞ, সেটি প্রমাণিত হয়েছে। যুক্তরাষ্ট্র আশা করে, ভবিষ্যতেও এটি বজায় থাকবে।
মার্কিন রাষ্ট্রদূত বলেন, আমরা গত কয়েক মাসে দেখেছি, এ ক্ষেত্রে বাংলাদেশে ইতিবাচক পদক্ষেপ নেওয়া হয়েছে। এজন্য শান্তিপূর্ণ অবস্থা বিরাজ করছে। মানুষ তাদের উদ্বেগ জানাতে পারছে।
গত মঙ্গলবার যুক্তরাষ্ট্রের জাতীয় গোয়েন্দা সংস্থার পরিচালক জেমস ক্ল্যাপারের প্রতিবেদনের বিষয়ে বার্নিকাট বলেন, তার সংস্থা সারা বিশ্ব থেকে বিভিন্ন তথ্য সংগ্রহ শেষে তা পর্যালোচনার করে কংগ্রেসে প্রতিবছর একটি রিপোর্ট পেশ করে। তিনি বলেন, ওই  রিপোর্টে যা বলা হয়নি, তা হলো, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সন্ত্রাসবাদের বিরুদ্ধে একজন গুরুত্বপূর্ণ নেত্রী। যখন থেকে তিনি ক্ষমতা গ্রহণ করেছেন, তখন থেকেই সন্ত্রাসবাদের বিরুদ্ধে জিরো টলারেন্স অবস্থান গ্রহণ করেছেন।
রাষ্ট্রদূত বলেন, যে গোষ্ঠী বাংলাদেশকে টার্গেট করছে, তারা যুক্তরাষ্ট্র, ইউরোপ এবং অন্যান্য দেশকেও টার্গেট করছে। বাংলাদেশের গণতন্ত্র-এর সহনশীলতা এবং শান্তিপূর্ণভাবে ধর্ম পালনের যে ঐতিহ্য, তা সন্ত্রাসবাদের বিরুদ্ধে শক্ত রক্ষাকবচ।
তিনি বলেন, সম্প্রতি বাংলাদেশের যেসব শান্তিপূর্ণ গণতান্ত্রিক অভিব্যক্তির প্রকাশ দেখা গেছে তা প্রশংসনীয়। সুশীল সমাজ ও সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে নিয়ে গঠনমূলক রাজনৈতিক সংলাপ সহিংসতা ও অস্থিতিশীলতা মোকাবিলায় ভূমিকা রাখতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সন্ত্রাসবাদের বিরুদ্ধে গণতন্ত্র শক্তিশালী হাতিয়ার : বার্নিকাট
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ