Inqilab Logo

সোমবার, ২৪ জানুয়ারী ২০২২, ১০ মাঘ ১৪২৮, ২০ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

অস্ট্রেলিয়ায় গান্ধী মূর্তির মাথা কাটার চেষ্টা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৫ নভেম্বর, ২০২১, ১০:৪৭ পিএম

অস্ট্রেলিয়ায় মহাত্মা গান্ধীর ব্রোঞ্জ মূর্তি ভাঙচুরের চেষ্টা করেছে দুষ্কৃতিকারীরা। মূর্তির থেকে গলা মাথা কেটে বাদ দেওয়ার চেষ্টা চালানো হয়েছে। ধারালো কিছু দিয়ে বারবার ঘষা হয়েছে গান্ধী মূর্তির গলার অংশে।
এক বিবৃতিতে এই ঘটনার তীব্র নিন্দা জানিয়েছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন। দুষ্কৃতিকারীদের এই ধরনের কাণ্ডকে অত্যন্ত ঘৃণ্য ও ন্যাক্কারজনক বলে উল্লেখ করছেন তিনি।
ভিক্টোরিয়া পুলিশ জানিয়েছে, স্থানীয় সময় শুক্রবার বিকাল সাড়ে পাঁচটা থেকে শনিবার বিকেল সাড়ে পাঁচটার মধ্যে এক বা একাধিক দুষ্কৃতিকারী বৈদ্যুতিক যন্ত্র (ইলেকট্রিক কাটার) ব্যবহার করে গান্ধী মূর্তিটির শিরশ্ছেদ করার চেষ্টা করেছিল।
পুলিশ আরও জানিয়েছে, নক্স ক্রাইম ইনভেস্টিগেশন ইউনিটের গোয়েন্দারা ইতিমধ্যেই বিষয়টি তদন্ত করছেন। বেশ কয়েকজন সাক্ষীকে তথ্য নিয়ে এগিয়ে আসার জন্য আবেদন করেছেন গোয়েন্দারা।
উল্লেখ্য, ভারতের স্বাধীনতার ৭৫ বছর পূর্তি উপলক্ষ্যে মহাত্মা গান্ধীর ওই ব্রোঞ্জের মূর্তিটি অস্ট্রেলিয়া সরকারকে উপহার দেওয়া হয়েছিল ভারতের সরকার। অস্ট্রেলিয়ার দক্ষিণপূর্বাঞ্চলীয় প্রদেশ ভিক্টোরিয়ার রাজধানী মেলবোর্নের অস্ট্রেলিয়ান- ইন্ডিয়ান কমিউনিটি সেন্টারের প্রাঙ্গনে মূর্তিটি বসানো হয়েছিল। সূত্র : বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অস্ট্রেলিয়া


আরও
আরও পড়ুন