Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাইডেন-শি’র প্রথম ‘গঠনমূলক ও ফলপ্রসূ’ ভার্চুয়াল শীর্ষ সম্মেলন সমাপ্ত

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৬ নভেম্বর, ২০২১, ১২:১৩ পিএম

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের প্রথম ভার্চুয়াল শীর্ষ সম্মেলন শেষ হয়েছে। এতে তারা জলবায়ু পরিবর্তন এবং করোনভাইরাস মহামারী মোকাবেলা করবেন আশাবাদ ব্যক্ত করেন। তাইওয়ান, বাণিজ্য ও মানবাধিকারের মতো ইস্যুতে দুই দেশের মধ্যে উত্তেজনা বাড়ার এই সমযয়ে বৈঠকটি অনুষ্ঠিত হয়। চীনের রাষ্ট্রীয় মিডিয়া এসব তথ্য জানিয়েছে। ইনকিলাব পাঠকদের জন্য প্রতিবেদনটি অনুবাদ করেছেন মোহাম্মদ আবদুল অদুদ। –বিবিসি, রয়টার্স, শিনহুয়া

বৈঠকে বাইডেন বলেছেন, উভয় দেশেরই দায়িত্ব ছিল তাদের প্রতিদ্বন্দ্বিতা যেন "উন্মুক্ত সংঘর্ষে" না যায় তা নিশ্চিত করা। জানুয়ারীতে বাইডেন দায়িত্ব নেওয়ার পর থেকে উভয় নেতারই মঙ্গলবারের আলোচনা সবচেয়ে গুরুত্বপূর্ণ আলোচনা। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনয়িং এই বৈঠককে ‘গঠনমূলক ও ফলপ্রসূ’ হিসেবে বর্ণনা করেছেন। তিনি যোগ করেছেন যে, এটি "পারস্পরিক বোঝাপড়া বাড়াতে" সাহায্য করেছে।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, উভয় নেতা একে অপরকে উষ্ণ অভিবাদন জানিয়ে বৈঠক শুরু করেছিলেন। শি বলেছিলেন যে, তিনি তার "পুরনো বন্ধু" বাইডেনকে দেখে খুশি হয়েছেন। তার অংশের জন্য বাইডেন বলেছিলেন, "সম্ভবত আমার আরও আনুষ্ঠানিকভাবে শুরু করা উচিত। যদিও আপনি এবং আমি একে অপরের সাথে এতটা আনুষ্ঠানিক ছিলাম না।

তিনি যোগ করেছেন যে, উভয়েই সর্বদা একে অপরের সাথে খুব সৎ এবং অকপটে যোগাযোগ করেছেন। যোগ করেছেন,অপর লোকটি কী ভাবছে তা ভেবে আমরা কখনই দূরে চলে যাই না। শি বলেন, দুই দেশের "যোগাযোগ" উন্নত করতে হবে এবং "একসাথে" চ্যালেঞ্জ মোকাবেলা করতে হবে। তিনি আরও বলেন, জলবায়ু পরিবর্তন এবং কোভিড-১৯-এর মতো বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলা করার জন্য চীন-মার্কিন ঘনিষ্ট সম্পর্ক প্রয়োজন।

বিশ্বের পরাশক্তিখ্যাত দেশদুটি গত সপ্তাহে স্কটল্যান্ডের গ্লাসগোতে আলোচনায় জলবায়ু পরিবর্তন মোকাবেলায় একটি যৌথ ঘোষণা জারি করে অনেককে অবাক করে দিয়েছে। শি বলেন, মানবতা একটি বৈশ্বিক গ্রামে বাস করে এবং আমরা একসাথে একাধিক চ্যালেঞ্জ মোকাবিলা করি। চীন ও মার্কিন যুক্তরাষ্ট্রের যোগাযোগ ও সহযোগিতা বাড়াতে হবে। বলেন, আমি আপনার সাথে কাজ করতে প্রস্তুত মিস্টার প্রেসিডেন্ট। চীন-মার্কিন সম্পর্ককে ইতিবাচক দিকে এগিয়ে নিয়ে যেতে হবে।

মার্কিন প্রেসিডেন্ট বিডেন ওয়াশিংটনে হোয়াইট হাউস থেকে চীনা নেতা শির সাথে কার্যত কথা বলেছেন। কি সমস্যা টেবিলে ছিল?
বাইডেন বলেছিলেন, আমাদের দু’দেশের মধ্যে আমাদের প্রতিযোগিতা যাতে সংঘর্ষে না যায়, তা নিশ্চিত করার জন্য উভয় পক্ষের কিছু "সাধারণ জ্ঞানের গার্ডেল" স্থাপন করা দরকার। আমরা বিশ্বাস করি, আপনি এবং আমি এই বিষয়ে কথা বলেছি। সমস্ত দেশকে চলমান একই নিয়মে খেলতে হবে। কেন মার্কিন যুক্তরাষ্ট্র সবসময় আমাদের স্বার্থ এবং মূল্যবোধ এবং আমাদের মিত্র এবং অংশীদারদের জন্য দাঁড়ায় তা তিনি উল্লেখ করেন।

বাইডেনের মন্তব্য, তাইওয়ানের প্রতি সম্মতিই মনে হচ্ছে উভয় দেশের মধ্যে ক্রমবর্ধমান বিরোধের একটি বিন্দু। বেইজিং তাইওয়ানকে একটি বিচ্ছিন্ন প্রদেশ হিসাবে দেখে, তবে গণতান্ত্রিক তাইওয়ান নিজেকে একটি সার্বভৌম রাষ্ট্র হিসাবে দেখে।
মার্কিন যুক্তরাষ্ট্র দ্বীপটি রক্ষার প্রতিশ্রুতি নিয়ে ক্রমশ সোচ্চার হয়। বাইডেন গত মাসে বলেছিলেন যে, চীন আক্রমণ করলে মার্কিন যুক্তরাষ্ট্র তাইওয়ানকে রক্ষা করবে। দীর্ঘমেয়াদী মার্কিন পররাষ্ট্র নীতির অবস্থান থেকে স্পষ্ট প্রস্থান যা ওয়াশিংটন আসলে কী করবে সে সম্পর্কে ইচ্ছাকৃতভাবে অস্পষ্ট ছিল। সাইবার নিরাপত্তা, বাণিজ্য এবং পারমাণবিক অপসারণের মতো বিষয়গুলোও আলোচনায় স্থান পায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন-যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ