Inqilab Logo

বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

মিসরে প্রাচীন সূর্য মন্দিরের সন্ধান

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৬ নভেম্বর, ২০২১, ১২:১৪ পিএম

মিসরে সাড়ে চার হাজার বছরের পুরোনো একটি সূর্য মন্দির বা উপাসনালয়ের সন্ধান পেয়েছেন প্রত্নতত্ত্ববিদেরা। গত কয়েক দশকের মধ্যে এটি মিসরের সবচেয়ে গুরুত্বপূর্ণ আবিষ্কার বলে মনে করছেন তারা।

জানা গেছে, মিসরের প্রাচীন শাসকদের (ফারাও) নির্মিত চারটি সূর্য মন্দির একটি সন্ধান পান প্রত্নতত্ত্ববিদেরা। ধারণা করা হয়, মিসরের প্রাচীন শাসকেরা মাত্র ছয়টি সূর্য মন্দির নির্মাণ করেন। এগুলোর বয়স সাড়ে চার হাজার বছর। এই সূর্য মন্দিরগুলোর মধ্যে এখন পর্যন্ত মাত্র দুটির সন্ধান পাওয়া গেছে। ৫০ বছরের মধ্যে এটি সবচেয়ে বড় আবিষ্কার বলে মনে করছেন প্রত্নতত্ত্ববিদেরা।

মিসরের রাজধানী কায়রোর দক্ষিণে আবু গোরাবের পুরাকীর্তিসমৃদ্ধ একটি এলাকায় সূর্য মন্দিরটির সন্ধান পান প্রত্নতত্ত্ববিদেরা। মন্দিরের ভেতর বিশাল উঠানের মতো খালি জায়গা রয়েছে। এ ছাড়া ভেতরে রয়েছে বিশাল লম্বা একটি স্তম্ভ। সেখানেই মিলিত হয়ে সূর্যের আরাধনা করা হতো।

মিসরের প্রাচীন আমলে নির্মিত পিরামিড ফারাও শাসকদের মর্যাদার বিষয়টি তুলে ধরে। সারা বিশ্বে পিরামিড মানুষের কাছে বিস্ময়কর একটি বস্তুর নাম। ঠিক তেমন গুরুত্বপূর্ণ স্থাপনা মনে করা হয় সূর্য মন্দিরকে। নিজেদের জীবন্ত দেবতা হিসেবে তুলে ধরতে ফারাও শাসকেরা এটা ব্যবহার করতেন। সূত্র: বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মিশর

৫ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন