Inqilab Logo

বুধবার, ১৯ জানুয়ারী ২০২২, ০৫ মাঘ ১৪২৮, ১৫ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

নদীতে ইলিশ নেই. ডিজেলের মূল্য বৃদ্ধিতে দুশ্চিন্তায় জেলেরা

দৌলতখান(ভোলা) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৬ নভেম্বর, ২০২১, ৫:৪৩ পিএম

ভোলার দৌলতখানের মেঘনা নদীতে জেলেদের জালে ধরা পড়ছে না কাঙ্খিত ইলিশ । ধার-দেনা করে জাল-নৌকা মেরামত করে জেলেরা ইলিশ শিকারে নদীতে গিয়ে ঘাটে ফিরছে শূণ্যহাতে। জ¦ালানি তেলের দাম বেড়ে যাওয়ায় এর নেতিবাচক প্রভাব পড়েছে জেলেদের জীবন-জীবিকার ওপর । জেলেরদের আহরণ করা ইলিশ বিক্রির সিংহভাগ ব্যয় হচ্ছে জ¦ালানি খরচবাবদ। যা থাকে, তা দিয়ে পরিবারের ভরণ-পোষনের খরচ হয়না। অনেক সময় খরচের টাকা উঠে না। এমনিতে নদীতে মাছ নেই, নতুন করে ডিজেলের মূল্যবৃদ্ধি। ‘এ যেন মরার উপর খাড়ার ঘা’।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, দৌলতখানের পাতার খাল এলাকায় সারি সারি নৌকা ঘাটে বাধা। জেলেরা নৌকা জাল মেরামতের কাজ করছে। তাদের চোখে-মুখে হতাশার ছাপ। ওই ঘাটের রুহুল আমিন মাঝি জানায়, গত ইলিশের ভরা মৌসুমে মেঘনা নদীতে কাঙ্খিত ইলিশ ধরতে পারিনি। মৌসুম শেষে ‘মা ইলিশ রক্ষা’ অভিযানের ২২ দিন ইলিশ ধরা থেকে বিরত ছিলাম। এখন আবার ‘জাটকা রক্ষা’ অভিযান শুরু হয়েছে। বছরের বেশির সময় নিষেধাজ্ঞার কারণে নদীতে নামতে পারেনা জেলেরা। তাই ইলিশ শিকার করে জীবিকা করা অসম্ভব হয়ে পড়েছে।
ভবানীপুর ঘাটের সিরাজ মাঝি বলেন, দোকান থেকে ৮শ’ টাকার বাজার করে নদীতে গিয়ে ৪শ’ টাকার মাছ পেয়েছি। দোকানের পাওনা টাকাও পরিশোধ করতে পারিনি; সংসার চালাবো কিভাবে?। এনজিও’র কর্মীরাও কিস্তির টাকার জন্য বাড়িতে গিয়ে চাপ দিচ্ছে। এখন আমাদের না খেয়ে মরার দশা হয়েছে।
এছহাক মোড় এলাকার মৎস্য ব্যবসায়ী বাবুল জানায়, ইলিশের মৌসুম শেষ। ইলিশের পাশাপাশি অন্যান্য মাছও নদীতে কমে গেছে। জেলেরা নদীতে গিয়ে সামান্য পরিমাণ মাছ নিয়ে ঘাটে আসছে। ওই মাছ বিক্রি করে তাদের খরচ পুশিয়ে নিতে পারছে না। মাছ না পাওয়ায় জেলেরা পরিবার নিয়ে অতি কষ্টে দিন কাটাচ্ছে।
উপজেলা মৎস্য বিভাগের তথ্য মতে, দৌলতখানে ২১ হাজার নিবন্ধিত জেলে রয়েছে। এছাড়াও অনিবন্ধিত জেলে রয়েছে কয়েক হাজার। নদীতে মাছ করে জীবিকা নির্বাহ করে এসব জেলেরা।

সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মাহফুজুল হাছনাইন বলেন, এখন নদীতে জাটকা রক্ষা অভিযান চলছে। এসময় ১০ ইঞ্চির ছোট মাছ ধরা নিষিদ্ধ। জেলেদের জালে এখন বড় সাইজের কাঙ্খিত ইলিশ ধরা পড়ছে না। একদিকে ইলিশ কম ধরা পড়ছে, অন্যদিকে জ¦ালানি খরচ বেড়ে যাওয়ায় মৎস্যখাতে নেতিবাচক প্রভাব পড়েছে। এতে লোকসানে পড়েছে এ উপজেলার জেলেরা ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইলিশ

১২ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ