Inqilab Logo

শুক্রবার, ২৮ জানুয়ারী ২০২২, ১৪ মাঘ ১৪২৮, ২৪ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

আফগান ইস্যুতে পাকিস্তানের সাথে যুক্তরাষ্ট্র, রাশিয়া, চীনের রাষ্ট্রদূতদের বৈঠক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ নভেম্বর, ২০২১, ৬:৫৪ পিএম | আপডেট : ১০:০০ পিএম, ১৬ নভেম্বর, ২০২১

পাকিস্তান গত বৃহস্পতিবার আফগানিস্তানের বিষয়ে আলোচনার জন্য একটি বৈঠকের আয়োজন করে। সেখানে মার্কিন যুক্তরাষ্ট্র, রাশিয়া এবং চীনের বিশেষ দূত যোগদান করেন। আফগানিস্তানের তালেবান-নিযুক্ত পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি বৈঠকে যোগ দেননি কিন্তু পরে ইসলামাবাদে বিশেষ দূতদের সঙ্গে দেখা করেন।

মুত্তাকি পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি এবং অন্যান্য কর্মকর্তাদের সাথেও আলাদাভাবে দেখা করেছেন। কীভাবে কাবুলকে একটি গভীরতর অর্থনৈতিক সঙ্কট কাটিয়ে উঠতে এবং শরণার্থী সঙ্কট এড়াতে সাহায্য করা যায় তা সহ বিভিন্ন বিষয়ে তারা আলোচনা করেন। বৈঠক শেষে আফগান জনগণকে জরুরীভাবে মানবিক সহায়তা প্রদানের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়ে একটি যৌথ বিবৃতি প্রকাশ করা হয়। এটি তালেবানকে একটি অন্তর্ভুক্তিমূলক এবং প্রতিনিধিত্বমূলক সরকার গঠনের আহ্বান জানিয়েছে যা সমস্ত আফগানদের অধিকারকে সম্মান করে এবং আফগান সমাজের সকল ক্ষেত্রে নারী ও মেয়েদের অংশগ্রহণের সমান অধিকার প্রদান করে।

বিবৃতিতে আফগানিস্তানে এবং আফগানিস্তানে ভ্রমণ করতে ইচ্ছুক সকলের নিরাপদ উত্তরণের অনুমতি দেয়ার জন্য তালেবানের অব্যাহত প্রতিশ্রুতিকে স্বাগত জানানো হয় এবং শীত শুরু হওয়ার সাথে সাথে দেশব্যাপী এমন বিমানবন্দর স্থাপনের ব্যবস্থা করার জন্য দ্রুত অগ্রগতি উৎসাহিত করা হয় যা বাণিজ্যিক বিমান চলাচলের সুবিধাকে উন্নত করতে পারে। এটি মানবিক সহায়তার নিরবচ্ছিন্ন প্রবাহ সক্ষম করার জন্য অপরিহার্য।

এটি আফগানিস্তানে সাম্প্রতিক মারাত্মক হামলারও নিন্দা করেছে এবং ‘তালেবানকে সমস্ত আন্তর্জাতিক সন্ত্রাসী গোষ্ঠীর সাথে সম্পর্ক ছিন্ন করতে, নির্ধারক উপায়ে তাদের ভেঙে ফেলা এবং নির্মূল করতে এবং দেশের অভ্যন্তরে কাজ করছে এমন কোনও সন্ত্রাসী সংগঠনকে স্থান না দিতে বলেছে।’ এর আগে রাশিয়াও অনুরূপ আলোচনার আয়োজন করেছিল তবে সেখানে ওয়াশিংটন যোগ দেয়নি। এরপর গত বুধবার, ভারত তালেবান দখলের প্রভাব নিয়ে আলোচনা করতে রাশিয়া, ইরান এবং মধ্য এশিয়ার পাঁচটি দেশের ঊর্ধ্বতন নিরাপত্তা কর্মকর্তাদের নিয়ে বৈঠকের আয়োজন করে। তবে আমন্ত্রণ জানানো হলেও ভারতের চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তান এবং তার মিত্র চীন সেই আলোচনা বয়কট করেছে।

বৈঠকে তার মন্তব্যে, কোরেশি উদ্বেগ প্রকাশ করেন যে আফগানিস্তানে অর্থনৈতিক পতন বৃহত্তর অস্থিতিশীলতার কারণ হবে। তিনি বলেন, ‘আফগানিস্তান সম্পর্কিত আমাদের সকলের অভিন্ন উদ্বেগ রয়েছে এবং দেশের শান্তি ও স্থিতিশীলতার বিষয়েও আমাদের একটি যৌথ স্বার্থ রয়েছে।’ তিনি বিশ্ব সম্প্রদায়ের দ্বারা স্থগিত আফগান তহবিল মুক্তির জন্যও আহ্বান জানিয়েছিলেন। কুরেশি ‘শান্তি ও স্থিতিশীলতাকে সুসংহত করতে, টেকসই অর্থনৈতিক উন্নয়নে সহায়তা করতে এবং আফগানিস্তান থেকে এবং এর ভিতরে সন্ত্রাসী সংগঠনগুলোকে উৎখাতে সহায়তা করার জন্য’ নতুন আফগান সরকারের সাথে সম্পৃক্ততার আহ্বান জানান।

বৈঠকের পরে, কুরেশি বলেন, তালেবান প্রতিনিধির সাথে আলোচনা আরও ফলপ্রসূ হবে বলে তিনি অংশগ্রহণকারীদের জানিয়েছেন। গ্রুপটির পরবর্তী বৈঠক বেইজিংয়ে হওয়ার কথা রয়েছে, যেখানে তালেবান প্রতিনিধিকে আমন্ত্রণ জানানো হবে। সূত্র: মার্কেট ওয়াচ।



 

Show all comments
  • md. moktar hossain ১৬ নভেম্বর, ২০২১, ৭:২৫ পিএম says : 0
    I hope all the countries are agree to help the Afghanistan because of the country and there people are destroy and aggressive if the world does not help or proper guidline
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন