Inqilab Logo

সোমবার, ১৭ জানুয়ারী ২০২২, ০৩ মাঘ ১৪২৮, ১৩ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

নওগাঁয় ভুল চিকিৎসায় সাংবাদিকের স্ত্রীর মৃত্যু

তদন্ত কমিটির রিপোর্ট মনগড়া!

নওগাঁ জেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ১৭ নভেম্বর, ২০২১, ১২:০২ এএম

নওগাঁর প্রবীন সাংবাদিক প্রেসক্লাবের সাবেক সভাপতি ও দৈনিক করতোয়ার নওগাঁ জেলা প্রতিনিধি মো. নবির উদ্দিনের স্ত্রী নীলুফা বেগম (৬০) এর নওগাঁ সদর হাসপাতালে ভুল চিকিৎসার কারণে মৃত্যু হয়েছে বলে পারিবারিকভাবে অভিযোগ করা হয়েছে। এ ব্যপারে হাসপাতাল কর্তৃপক্ষের মনগড়া তদন্ত কমিটির অসত্য ব্যাখ্যা বিশ্লেষণ সম্বলিত রিপোর্ট দাখিল করা হয়েছ, যা প্রত্যাখান করা হয়েছে। সেই সাথে একটি নিরপেক্ষ কমিটির দ্বারা বিষয়টি তদন্ত করে দায়ীদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের দাবি জানানো হয়েছে।
পারিবরিকভাবে এবং হাসপাতালের বিভিন্ন দলিলপত্র থেকে প্রাপ্ত তথ্যে জানা গেছে গত ২১ সেপ্টেম্বর বিকেল অনুমান আড়াইটার দিকে সাংবাদিক মো. নবির উদ্দিনের স্ত্রী নীলুফা বেগমের সামান্য শ্বাসকষ্ট অনুভুত হয়। শ্বাসকষ্ট যাতে আর বেশি না হয় তার সতর্কতার কারণে সাথে সাথে হাসপাতালে অক্সিজেন দেয়ার জন্য নেয়া হয়। অত্যন্ত স্বাভাবিক অবস্থায় হাসপাতালে নেয়া হয়। ভর্তির পর রোগি নিজেই একা বাথরুমে পর্যন্ত যান। সেখান থেকে ফিরে এসে তাকে অক্সিজেন দেয়া হয়। তখনও তার অবস্থা স্বাভাবিক ছিল।
মো. নবির উদ্দিন জানিয়েছেন অক্সিজেন দেয়ার পর সিনিয়র স্টাফ নার্স জবা রানী বাড়ৈ পরবর্তীতে সার্জেল এবং ল্যাসিক্স নামের দু’টি ইনজেকশন একসাথে মিশিয়ে ক্যানোলা না করে সরাসরি ভ্যানে (আইভি) পুশ করেন। ইনজেকশন পুশ করার সাথে সাথেই রোগির অবস্থা সংকটাপন্ন হয় এবং মাত্র ২/৩ মিনিটের মধ্যে রোগির মৃত্যু ঘটে। চিকিৎসক এবং নার্সরা তরিঘড়ি করে মৃত্যু সনদপত্র দিয়ে লাশ হাসপাতাল থেকে সরিয়ে নেয়ার জন্য ব্যস্ত হয়ে পড়েন।
পরবর্তীতে এ নিয়ে অভিযোগের ভিত্তিতে হাসপাতালের সুপারিনটেনডেন্ট একটি মনগড়া তদন্ত কমিটি গঠন করেন। এই কমিটির কাছে চিকিৎসক ও নার্সদের অসংলগ্ম কথাবার্তা নানা সন্দেহের অবকাশ সৃষ্টি করে।
নার্স জবা রাণী বাড়ৈ সার্জেল এবং ল্যাসিক্স দু’টি ইনজেকশন পৃথক পৃথকভাবে ক্যানোলার মাধ্যমে পুশ করার অসত্য কথা বলেছেন। তবে কার্ডিওলজি বিভাগের প্রধান নার্স শিরিন বলেছেন জবা রাণী শুধুমাত্র সার্জেল ইনজেকশন পুশ করেছেন। চিকিৎক এবং সেবিকাদের বিভিন্ন অসংলগ্ম কথাবার্তা এবং রোগির আপনজন ও পাশ্ববর্তী রোগীদের পর্যবেক্ষণ পর্যালোচনা করে রোগির পারিবারিকভাবে নিশ্চিত দাবি করেছেন যে অপ-চিকিৎসা বা ভুল চিকিৎসার কারনেই মৃত্যুর এই ঘটনা ঘটেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ