Inqilab Logo

বৃহস্পতিবার, ১১ আগস্ট ২০২২, ২৭ শ্রাবণ ১৪২৯, ১২ মুহাররম ১৪৪৪
শিরোনাম

করোনার ট্যাবলেট তৈরির অনুমতি দেয়া হবে দরিদ্র দেশগুলোকে : ফাইজার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ নভেম্বর, ২০২১, ১২:০১ এএম

মার্কিন যুক্তরাষ্ট্রের ওষুধ কোম্পানি ফাইজার দরিদ্র দেশগুলোকে কম খরচে করোনার ট্যাবলেট তৈরির অনুমতি দেবে। তবে এর আগে তাদের সম্ভাবনাময় মুখে খাওয়ার এ ট্যাবলেট ট্রায়ালে উত্তীর্ণ হতে হবে এবং নিয়ন্ত্রকদের অনুমোদন পেতে হবে। গতকাল মঙ্গলবার ফাইজারের পক্ষ থেকে এ ঘোষণা দেয়া হয়।
এর আগে ফাইজার জার্মানির প্রতিষ্ঠান বায়োএনটেকের সঙ্গে করোনার টিকা উৎপাদন করেছে। ফাইজারের পক্ষ থেকে বলা হচ্ছে, তাদের প্যাক্সলোভিড নামের ট্যাবলেট তৈরির অনুমোদনের জন্য একটি চুক্তি সই হয়েছে। এতে জেনেরিক ওষুধ প্রস্তুতকারকেরা কোনো রয়ালটি ছাড়াই তাদের বড়ি উৎপাদন করতে পারবে। গ্লোবাল মেডিসিন পেটেন্ট পুলের (এমপিপি) সঙ্গে ফাইজারের এ চুক্তির ফলে বিশ্বের ৯৫টি নিম্ন ও মধ্যম আয়ের দেশে কম খরচে করোনার ওষুধ পাওয়া যাবে। এসব দেশে বিশ্বের মোট জনসংখ্যার ৫৩ শতাংশ বসবাস করে।
এর আগে গত মাসে যুক্তরাষ্ট্রের আরেক প্রতিষ্ঠান মার্ক অ্যান্ড কোম্পানি এ ধরনের চুক্তি করেছিল। ফাইজারের এ ট্যাবলেট এইচআইভি ওষুধ রিটোনাভিরের সঙ্গে নিতে হবে।
ফাইজার দাবি করেছে, তাদের ট্যাবলেট নিয়ে চলমান পরীক্ষার অন্তর্বর্তী তথ্যে দেখা গেছে, এটি হাসপাতালে ভর্তির ঝুঁকি ৮৯ শতাংশ কমাতে পারে।
জেনেভাভিত্তিক এমপিপি হলো একটি জাতিসংঘ সমর্থিত আন্তর্জাতিক সংস্থা, যা নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলোর জন্য ওষুধের উন্নয়নের সুবিধার্থে কাজ করে। এমপিপির নির্বাহী পরিচালক চার্লস গোর বলেছেন, ‘লাইসেন্সটি অত্যন্ত গুরুত্বপূর্ণ, কারণ এটি অনুমোদন পেলে মুখে খাওয়ার ওষুধটি নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলোর জন্য বিশেষভাবে উপযুক্ত হবে এবং তা জীবন বাঁচাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।’
ফাইজারের চেয়ারম্যান এবং প্রধান নির্বাহী আলবার্ট বোরলা বলেছেন, ‘মুখে খাওয়ার ট্যাবলেট করোনাভাইরাস সংক্রমণের তীব্রতা কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। এছাড়া আমাদের স্বাস্থ্যসেবা ব্যবস্থার ওপর চাপ কমিয়ে জীবন রক্ষা করতে পারে।’ সূত্র : এএফপি।



 

Show all comments
  • সাইফুল ইসলাম ১৭ নভেম্বর, ২০২১, ২:৩৭ এএম says : 0
    মার্কিন যুক্তরাষ্ট্রের ওষুধ কোম্পানি ফাইজারকে ধন্যবাদ জানাচ্ছি
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৮ আগস্ট, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ