Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

লিভারপুলে হামলাকারী ধর্মান্তরিত খ্রিষ্টান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ নভেম্বর, ২০২১, ১২:০০ এএম

গত সপ্তাহান্তে বিট্রেনের লিভারপুলে মহিলা হাসপাতালের বাইরে আত্মঘাতি হামলারকারীর নাম প্রকাশ করেছে পুলিশ। তার নাম এমাদ আল-সোয়ালমিন ও বয়স ৩২ বছর বলে জানা গিয়েছে। কাউন্টার টেরোরিজম পুলিশিং নর্থ ওয়েস্ট বলেছে যে, তারা ‘দৃঢ়ভাবে বিশ্বাস করেন’ আল-সোয়ালমিন সেই যাত্রী যিনি রোববার স্থানীয় সময় সকাল ১১টার কিছু আগে একটি ট্যাক্সি বিস্ফোরণে মারা যান।

রিপোর্ট অনুযায়ী, আল-সোয়ালমিন ব্রিটিশ বংশোদ্ভূত নয় বলে মনে করা হয়। তিনি সিরিয়া ও ইরাকি বংশোদ্ভূত। তিনি মধ্যপ্রাচ্য থেকে যুক্তরাজ্যে চলে আসার পর খ্রিস্টান ধর্মে ধর্মান্তরিত হয়েছিলেন বলে জানা যায় এবং পরে লিভারপুলে খ্রিস্টান স্বেচ্ছাসেবক ম্যালকম এবং এলিজাবেথ হিচকট তাকে আশ্রয় দেন। ইতালীয় রেস কার কিংবদন্তি এনজো ফেরারির সম্মানে ও আশ্রয়ের আবেদনে তার নাম আরও পশ্চিমা শোনাতে আল-সোয়েলমিন তার নাম পরিবর্তন করে এনজো আলমেনি রেখেছিলেন। তবে ২০১৪ সালে করা তার সেই আবেদন প্রত্যাখান করা হয়। হিচকট সংবাদপত্রকে বলেন, ‘আল-সোয়েলমিন প্রথম ২০১৫ সালের আগস্টে ক্যাথেড্রালে এসেছিলেন এবং খ্রিস্টান ধর্ম গ্রহণ করতে চেয়েছিলেন। তিনি একটি কোর্সও করেছিলেন, যা খ্রিস্টান বিশ্বাসকে ব্যাখ্যা করে এবং সেই বছরের নভেম্বরে এটি সম্পন্ন করে। এটি তাকে একটি জ্ঞাত সিদ্ধান্তে আসতে সক্ষম করেছিল এবং সে ইসলাম থেকে খ্রিস্টান ধর্মে পরিবর্তিত হয়েছিল এবং আমাদের সাথে বসবাস করতে আসার ঠিক আগে অন্তত মার্চ ২০১৭ এর মধ্যে একজন খ্রিস্টান হিসাবে নিশ্চিত হয়েছিল। সে সময় সে নিঃস্ব ছিল এবং আমরা তাকে গ্রহণ করেছিলাম।’

হিচকটের ফেসবুক প্রোফাইলে পোস্ট করা ছবিগুলোতে দেখা গেছে, আল-সোয়েলমিন কয়েক বছর আগে হাঁটার সময় দম্পতির সাথে হাসিমুখে পোজ দিচ্ছেন। লিভারপুলের অ্যাংলিকান ক্যাথেড্রালে একটি পরিষেবা চলাকালীনও আল-সোয়েলমিনকে দেখা যায়। বিবিসির সাথে কথা বলার সময়, এলিজাবেথ হিচকট বলেছেন, ‘আমরা খুব দুঃখিত। আমরা কেবল তাকে ভালবাসতাম, সে একজন ভাল লোক ছিল।’ তিনি এবং তার স্বামী এই ঘটনার দ্বারা খুব হতবাক হয়েছিলেন বলেও তিনি যোগ করেন। রুটল্যান্ড অ্যাভিনিউর ঠিকানায় এবং সাটক্লিফ স্ট্রিটের দ্বিতীয় ঠিকানায় অনুসন্ধান চলছে, যেখানে অফিসাররা বলেছেন যে আল-সোয়ালমিন আগে থাকতেন, এবং পুলিশ বলেছে যে তারা ‘উল্লেখযোগ্য জিনিসপত্র’ উদ্ধার করেছে। তারা জানান, ‘আমরা এই ঘটনা সম্পর্কে যেকোন তথ্যের জন্য আবেদন অব্যাহত রেখেছি এবং এখন যেহেতু আমরা তার নাম প্রকাশ করেছি যে আল-সোয়েলমিন সম্পর্কে জনসাধারণের কাছে যে কোনও তথ্য থাকতে পারে, তা যতই ছোট হোক না কেন, আমাদের জন্য বড় সহায়তা হতে পারে।’ গোয়েন্দারা এটিকে সন্ত্রাসী হামলা বলে ঘোষণা করলেও উদ্দেশ্যটি স্পষ্ট নয় বলে জানিয়েছেন। সরকারী সূত্রগুলো পূর্বে বার্তা সংস্থাকে নিশ্চিত করেছে যে, সন্দেহভাজন ব্যক্তিটি আগে নিরাপত্তা পরিষেবাগুলোর সাথে পরিচিত ছিল না। সূত্র : দ্য গার্ডিয়ান।



 

Show all comments
  • নাবিল আব্দুল্লাহ ১৭ নভেম্বর, ২০২১, ২:৩০ এএম says : 0
    এর দায়ভার যেন মুসলমানদের ঘাড়ে চাপানো না হয়
    Total Reply(0) Reply
  • কাওসার আহমেদ ১৭ নভেম্বর, ২০২১, ৯:১৪ এএম says : 0
    এই হামলা যদি কোন মুসলমান করতে তাহলে এতদিনে বিশ্বব্যাপী মুসলমানদের বিরুদ্ধে নানা অপবাদ দেয়া শুরু হয়ে যেতো্
    Total Reply(0) Reply
  • রোদেলা ১৭ নভেম্বর, ২০২১, ৯:১৬ এএম says : 0
    এখন এটাকে তারা সন্ত্রাসী হামলা বলছে, কিন্তু মুসলমানকে এই কাজ করলে সেটা হয়ে যেতো জঙ্গি হামলা!
    Total Reply(0) Reply
  • গিয়াস উদ্দীন ফোরকান ১৭ নভেম্বর, ২০২১, ৯:১৭ এএম says : 0
    তার এই হামলার পিছনে অন্য কারো হাত আছে কিনা সেটা খুঁজে দেখা দরকার
    Total Reply(0) Reply
  • সফিক আহমেদ ১৭ নভেম্বর, ২০২১, ৯:২০ এএম says : 0
    ধর্ম দিয়ে নয়, অপরাধ দিয়ে অপরাধীকে জাজ করা হোক
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লিভারপুলে হামলাকারী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ