Inqilab Logo

রোববার, ২৬ জুন ২০২২, ১২ আষাঢ় ১৪২৯, ২৫ যিলক্বদ ১৪৪৩ হিজরী
শিরোনাম

২০৩১ ওয়ানডে বিশ্বকাপের যৌথ আয়োজক বাংলাদেশ!

চ্যাম্পিয়ন্স ট্রফি দিয়েই বৈশ্বিক ক্রিকেটে ফিরছে পাকিস্তান

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ নভেম্বর, ২০২১, ১২:০৫ এএম

আইসিসির বিশ্ব আসর আয়োজনের নতুন চক্রে খুব বেশি সুখবর পেল না বাংলাদেশ। ২০২৪ থেকে ২০৩১ পর্যন্ত চক্রে কোনো টুর্নামেন্ট এককভাবে আয়োজনের সুযোগ পায়নি বিসিবি। যৌথভাবে মিলেছে স্রেফ একটি আসর আয়োজনের সুযোগ, ভারতের সঙ্গে ২০৩১ সালের ওয়ানডে বিশ্বকাপ।

গতকাল ৮ বছরের নতুন এই চক্রে ছেলেদের ক্রিকেটে আইসিসির বৈশ্বিক আসরগুলোর স্বাগতিক দেশের নাম ঘোষণা করা হয়। এই সময়টায় একাধিক আসর আয়োজনের দায়িত্ব পেয়েছে কেবল ভারত। এককভাবে একটি আসরের আয়োজক তারা, যৌথভাবে দুটি। নতুন চক্রের প্রথম বিশ্ব আসর ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ। যৌথভাবে এটি আয়োজনের দায়িত্ব পেয়েছে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্র। ক্রিকেট খেলুড়ে দেশ হিসেবে যুক্তরাষ্ট খুব পরিচিত না হলেও ২০১০ সাল থেকে আন্তর্জাতিক ক্রিকেট হয়ে আসছে ফ্লোরিডার লডারহিলে। ২০২৫ চ্যাম্পিয়ন্স ট্রফি এককভাবে আয়োজন করবে পাকিস্তান। ১৯৯৬ সালের পর এই প্রথম কোনো বৈশ্বিক টুর্নামেন্ট হবে দেশটিতে।

২০২৬ টি-টোয়েন্টি বিশ্বকাপ যৌথভাবে হবে ভারত ও শ্রীলঙ্কায়। ২০২৭ ওয়ানডে বিশ্বকাপের লড়াই হবে আফ্রিকায়। যৌথভাবে স্বাগতিক এখানে দক্ষিণ আফ্রিকা, জিম্বাবুয়ে ও নামিবিয়া। এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে চমক দেখানো নামিবিয়া প্রথমবার কোনো বিশ্ব আসর আয়োজনের দায়িত্ব পেল। আগামী বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপের স্বাগতিক অস্ট্রেলিয়া এই আসর আবার আয়োজন করবে ২০২৮ সালে, সেবার তাদের সঙ্গে যৌথ আয়োজক নিউ জিল্যান্ড। ২০২৯ চ্যাম্পিয়ন্স ট্রফির একক আয়োজক ভারত। ২০৩০ টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর বসবে ইংল্যান্ড, আয়ারল্যান্ড ও স্কটল্যান্ডে।

বাংলাদেশ সবশেষ বিশ্ব আসর আয়োজন করেছে ২০১৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ। এককভাবেই সেটি আয়োজনের দায়িত্ব পেয়েছিল বাংলাদেশ। ২০১১ ওয়ানডে বিশ্বকাপে বাংলাদেশ ছিল সহ-আয়োজক। যৌথভাবে সেবারও শ্রীলঙ্কার সঙ্গে ছিল ভারত। ১৯৯৮ সালে আইসিসি নকআউট বিশ্বকাপের (এখনকার চ্যাম্পিয়ন্স ট্রফি) একক আয়োজকও ছিল বাংলাদেশ।



 

Show all comments
  • Harunur Rashid ১৭ নভেম্বর, ২০২১, ৬:১৬ এএম says : 0
    Must not associate with India with anything.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আইসিসি


আরও
আরও পড়ুন