Inqilab Logo

শুক্রবার, ২১ জানুয়ারী ২০২২, ০৭ মাঘ ১৪২৮, ১৭ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

ফের সংঘর্ষের পর যুদ্ধবিরতিতে আজারবাইজান-আর্মেনিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ নভেম্বর, ২০২১, ১০:২৮ এএম

আজারবাইজান-আর্মেনিয়া সীমান্তে আবারও সংঘাতের পর শেষ পর্যন্ত যুদ্ধবিরতিতে সম্মত হয়েছে দুই দেশ। রাশিয়ার মধ্যস্থতায় একটি শান্তি চুক্তির মধ্যদিয়ে এই সিদ্ধান্ত হয়েছে।

সম্প্রতি এই দুই দেশের সীমান্তে আবারও সংঘাত ছড়িয়ে পড়লে প্রাণহানির ঘটনাও ঘটে। এতে বেশ কয়েকজন আর্মেনিয়ান সেনা সদস্য এতে মারা গেছেন এবং বন্দিও হয়েছেন অনেকে। পাশাপাশি দুটি সামরিক চৌকির নিয়ন্ত্রণ হারিয়েছে তারা।
অপরদিকে আজারবাইজান দাবি করেছে, তাদের দুইজন সেনা সদস্য আহত হয়েছেন।
সর্বশেষ মঙ্গলবার উভয় পক্ষই রাশিয়ার মধ্যস্থতায় যুদ্ধবিরতিতে সম্মত হয়েছে বলে জানা গেছে। এরপরেই সীমান্ত অঞ্চলে প্রায় দুই হাজার শান্তিরক্ষী মোতায়েন করা হয় এবং এর পর থেকে পরিস্থিতি স্থিতিশীল রয়েছে।

যুদ্ধবিরতির বিষয়টি নিশ্চিত করেছে আর্মেনিয়ান এবং রাশিয়ায় প্রতিরক্ষা মন্ত্রণালয়। তবে আজারবাইজান এ বিষয়ে এখনো কোনও মন্তব্য করেনি।
গত বছর বিরোধপূর্ণ ভূখণ্ড নাগোরনো-কারাবাখ অঞ্চল নিয়ে সংঘাতে জড়ায় আজারবাইজান-আর্মেনিয়া। সেই লড়াইয়ে ছয় হাজার মানুষ প্রাণ হারায়। সূত্র: রয়টার্স



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আজারবাইজান-আর্মেনিয়া
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ