Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আজ কিংবদন্তি সংগীতশিল্পী রুনা লায়লার জন্মদিন

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ১৭ নভেম্বর, ২০২১, ১০:৩২ এএম

আজ (১৭ নভেম্বর) উপমহাদেশের কিংবদন্তি সংগীতশিল্পী রুনা লায়লার ৬৯তম জন্মদিন। ১৯৫২ সালের এই দিনে রুনা লায়লা তৎকালীন পূর্ব পাকিস্তানের (বর্তমান বাংলাদেশ) সিলেটে জন্মগ্রহন করেন। তার বাবা সৈয়দ মোহাম্মদ এমদাদ আলী ছিলেন সরকারি কর্মকর্তা এবং মা আনিতা সেন ওরফে আমেনা লায়লা ছিলেন সঙ্গীতশিল্পী। পরিবারের সদস্য ও একান্ত প্রিয় কয়েকজনের সঙ্গে দিনটি উদযাপন করবেন বলে জানিয়েছেন এই জীবন্ত কিংবদন্তি।

সম্প্রতি গণমাধ্যমে দেয়া এক সাক্ষাৎকারে রুনা লায়লা বলেন, ‘জন্মদিন এলেই আসলে ছোটবেলার জন্মদিনের কথা খুব মনে পড়ে। বাবা-মায়ের কথা খুব মনে পড়ে। এখন তো আসলে জন্মদিনকে ঘিরে বিশেষ তেমন কিছু করা হয়ে ওঠে না। ঘরের মধ্যেই দিনটিকে বিশেষায়িত করার চেষ্টা থাকে। পরিবারের সঙ্গেই সময় কেটে যায়। আল্লাহর কাছে লাখ লাখ শুকরিয়া যে, এক জীবনে আমি অনেক পেয়েছি, আলহামদুলিল্লাহ।’

এদিকে, প্রায় দুবছর করোনায় অনেকটাই ঘরবন্দি সময় কাটানোর পর আগামী ১৯ নভেম্বর রুনা লায়লা লন্ডনে যাচ্ছেন মেয়ে তানি ও দুই নাতির সঙ্গে সময় কাটাতে।

মাত্র ছয় বছর বয়সে দর্শকের সামনে প্রথম গান গেয়ে মাত করেন রুনা লায়লা। মাত্র সাড়ে এগারো বছর বয়সে শুরু হয় সিনেমায় প্লেব্যাক। ১৯৬৪ সালে বাবা সৈয়দ মোহাম্মদ এমদাদ আলীর অনুমতি নিয়ে সাড়ে ১১ বছর বয়সে পাকিস্তানের ‘জুগনু’ সিনেমায় প্রথম গান করেন রুনা লায়লা। ‘গুড়িয়াসি মুন্নি মেরি ভাইয়া কি পেয়ারি’ গানটি কণ্ঠে তোলার জন্য একটানা দুই মাস প্রশিক্ষণ নিয়েছিলেন তিনি।

১৭টি ভাষায় ১০ হাজারেরও বেশি গান গেয়েছেন এই গুণী শিল্পী। নব্বইয়ের দশকে মুম্বাইয়ে পাকিস্তানি সুরকার নিসার বাজমির সুরে একদিনে ১০টি করে ৩ দিনে ৩০টি গানে কণ্ঠ দিয়ে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসেও নাম লিখিয়েছিলেন বাংলাদেশের এই গানের পাখি। এখন পর্যন্ত রুনা লায়লা চলচ্চিত্রে গান গাওয়ার কারণে পেয়েছেন ছয়বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার।

রুনা লায়লা একজন সঙ্গীত পরিচালক হিসেবেও নিজের অভিষেক ঘটিয়েছেন। নায়ক, প্রযোজক, পরিচালক আলমগীর পরিচালিত ‘একটি সিনেমার গল্প’তে রুনা লায়লার সুরে আঁখি আলমগীর একটি গানে কণ্ঠ দিয়েছেন।

ব্যক্তিগত জীবনে রুনা লায়লা তিনবার বিয়ে করেন। প্রথমবার তিনি খাজা জাভেদ কায়সারের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। দ্বিতীয়বার তিনি সুইস নাগরিক রন ড্যানিয়েলকে বিয়ে করেন। ১৯৯৯ সালে তিনি বাংলাদেশী অভিনেতা আলমগীরের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। তার একমাত্র কন্যা তানি লায়লা।

কিংবদন্তি এই কণ্ঠশিল্পীর জন্মদিনে তার প্রতি শ্রদ্ধা। বরেণ্য এই শিল্পী তার জাদুময়ী সুরের মায়ায় আরো বহুদিন আমাদের সঙ্গীতকে আলোকিত করুক এই প্রত্যাশা নিরন্তর। তার জন্য শুভকামনা...।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঢালিউড

১৭ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ