Inqilab Logo

বৃহস্পতিবার, ২৭ জানুয়ারী ২০২২, ১৩ মাঘ ১৪২৮, ২৩ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

উগান্ডায় বোমা হামলায় মৃতের সংখ্যা বেড়ে ৬

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ নভেম্বর, ২০২১, ১০:৪০ এএম

উগান্ডার রাজধানী কাম্পালায় গতকাল মঙ্গলবার জোড়া বিস্ফোরণে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬ জনে। আহত হয়েছে আরো অনেক মানুষ। পার্লামেন্ট ভবনের কাছে একটি এবং পুলিশ সদর দপ্তরের কাছে অন্য বিস্ফোরণটি ঘটেছে।

কর্মকর্তারা জানান, কাম্পালা শহরের আরো অনেক জায়গায় বোমা পাওয়া গেছে। তবে কী উদ্দেশ্যে এসব বোমা রাখা হয়েছিল, তা জানা যায়নি। এর আগে বিভিন্ন সময়ে বোমা হামলার জন্য কট্টর ইসলামপন্থীদের দায়ী করেছে উগান্ডা কর্তৃপক্ষ।

আফ্রিকান ইউনিয়নের শান্তিরক্ষী বাহিনীর অংশ হয়ে উগান্ডার সেনা সদস্যরা সোমালিয়ায় আল-শাবাব জঙ্গিগোষ্ঠীর বিরুদ্ধে লড়াই করছে। গত মাসে কাম্পালার একটি বারে বোমা হামলায় এক কর্মীর মৃত্যু ঘটনায় দায় স্বীকার করে জঙ্গিগোষ্ঠী আইএস।

বিস্ফোরণের পর পার্লামেন্টের অধিবেশন স্থগিত করা হয়। পার্লামেন্টের কাছে বিস্ফোরণে গাড়ি রাখার জায়গায় আগুন ধরে যায়। এ ছাড়া পুলিশ সদর দপ্তরের কাছে বিস্ফোরণে ভবনের কাচ ভেঙে যায়।

শহরের অন্যান্য স্থানে পেতে রাখা সম্ভাব্য বোমা শনাক্তের চেষ্টা করছেন সন্ত্রাসবিরোধী কর্মকর্তারা। জরুরি বিভাগের কর্মকর্তারা জানিয়েছেন, তারা কমপক্ষে তিনটি বোমার খোঁজ পেয়েছেন। এর মধ্যে দুটি পাওয়া গেছে এক আদালতের কাছে।
জ্যেষ্ঠ পুলিশ কর্মকর্তা এডওয়ার্ড ওচোম বলেন, ‘আমরা বলতে পারি, এটি একটি হামলা। কিন্তু কে দায়ী তা তদন্ত শেষে জানা যাবে।’ সূত্র : এএফপি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উগান্ডা

২০ নভেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ