Inqilab Logo

শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

সড়কে জনদূর্ভোগ ফুটপাত দখল করে আঞ্চলিক সড়কের ওপর ফাঁকা গ্যাসের ট্যাঙ্ক;দুর্ঘটনার শঙ্কা

ফুলবাড়ী (দিনাজপুর) সংবাদদাতা | প্রকাশের সময় : ১৭ নভেম্বর, ২০২১, ৩:৩৭ পিএম

দিনাজপুরের ফুলবাড়ীতে পৌর এলাকার বারোকোনা নামক স্থানে (দিনাজপুর-ফুলবাড়ী-গোবিন্দগঞ্জ) আঞ্চলিক সড়ক ঘেঁষে দীর্ঘদিন থেকে পড়ে আছে প্রস্তাবিত এলপিজি গ্যাস পাম্পের খালি ট্যাঙ্ক। এতে চরম দুর্ভোগে পড়ছেন পথচারীরা,যেকোনো সময় ঘটতে পারে বড় ধরণের সড়ক দুর্ঘটনা। আতঙ্কে রয়েছেন পথচারিসহ ছোট-বড় যানবাহন চালকরা।

সরেজমিনে গিয়ে দেখা যায়, পৌর এলাকার বারোকোনা নামক স্থানের দিনাজপুর-ফুলবাড়ী-গোবিন্দগঞ্জ আঞ্চলিক সড়ক ঘেঁষে ফুটপাত দখল করে দীর্ঘদিন থেকে একটি সাদা বড় আকৃতির ফাঁকা গ্যাসের ট্যাঙ্ক রাখা হয়েছে। এতে পথচারিদের চলাচলে ফুটপাত বন্ধ হয়েছে। পথচারিরা আতঙ্ক নিয়ে ব্যস্ততম সড়কের ওপর দিয়েই চলাচল করছেন। চলাচলরত বিভিন্ন যানবাহনগুলো প্রায়সময় ওই তেলের ট্যাঙ্ক ঘেঁষে চলাচল করছে। দ্রুতগামী ওই যানবাহনগুলো প্রায় সময়ই অপর যানবাহনকে সাইড দিতে গিয়ে ওই ট্যাঙ্কটির কাছে এসে নিয়ন্ত্রণ হারিয়ে ফেলছেন।
জানা গেছে, ওই স্থানে প্রস্তাবিত এলপিজি গ্যাসের পাম্পের কাজ করছেন সাবেক সংসদ সদস্য আলহাজ¦ মনছুর আলী সরকার। এলপিজি গ্যাসের পাম্পের জন্য আনা হয়েছে ওই ট্যাঙ্কটি। ট্যাঙ্কটি স্থাপনের জন্য দীর্ঘদিন থেকে ব্যস্ততম সড়ক ঘেঁষে রাখা রয়েছে।
পথচারীরা জানান, ব্যস্ততম ওই সড়কে দ্রুতগামী যানবাহনের ভয়ে এমনিতেই সড়কে পা রাখা যায় না। তারউপর বড় আকৃতির একটি ট্যাঙ্ক ফুটপাত দখল করে সড়ক ঘেঁষে রাখা হয়েছে। প্রায় সময় ওই স্থানে দুর্ঘটনা ঘটে থাকে। ওই ট্যাঙ্কটির কারণে যেকোনো সময় বড়ধরণের দুর্ঘটনা ঘটতে পারে।
রিকশা-ভ্যান চালক খতিবুর রহমান বলেন, গ্যাসের ট্যাঙ্কটির কারণে বড় গাড়ীগুলোকে ওইস্থানে সাইড দেয়া যায় না। অনেক সময় ভয়ে নিয়ন্ত্রণ হারিয়ে ফেলছে চালকরা। একইভাবে ট্রাক চালক শফিকুল বলেন,সড়ক ঘেঁষে যে ট্যাঙ্কটি রাখা হয়েছে সেটি সরিয়ে না নিলে যেকোনো সময়ে মারাত্মক দুর্ঘটনার কবলে পড়তে পারে চলাচলরত গাড়িগুলো।
এবিষয়ে সাবেক সংসদ সদস্য আলহাজ¦ মনছুর আলী সরকার বলেন, এলপিজি গ্যাস পাম্প নির্মাণের ্য কাজ চলছে। বর্ষার কারণে কাজ বন্ধ ছিল। দ্রুত ওই ট্যাঙ্কটি সরিয়ে নিয়ে নির্ধারিত স্থানে বসানো হবে।
সড়ক ও জনপথের সার্ভেয়ার ফনিন্দ্র সরকার বলেন, কে বা কাহারা ওই ট্যাঙ্কটি রেখেছে। ট্যাঙ্কটি দ্রুত সরিয়ে নেয়ার জন্য তাকে খোঁজা হচ্ছে। খোঁজ পেলে নোটিশ করা হবে।
পৌর মেয়র মোঃ মাহমুদ আলম লিটন বলেন, যেহেতু এটি সড়ক ও জনপদের ব্যাপার সেহেতু বিষয়টি তারাই দেখবেন।
উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ রিয়াজ উদ্দিন বলেন, সড়কের উন্নয়ক কাজ ব্যতিত সড়ক দখল করে কোনো চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্ঠি হয় এমন কিছু সড়কে রাখা যাবে না। যদি রাখা হয় তবে সড়ক ও জনপদ ব্যবস্থা নিবে।
দিনাজপুর সড়ক ও জনপথের নির্বাহী প্রকৌশলী সুনিতি চাকমা বলেন,বিষয়টি আমার জানা ছিল না। তবে যদি কেউ সড়কের ওপর কিছু রেখে চলাচলে বিঘœতা ঘটায় তবে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ