Inqilab Logo

সোমবার, ২৪ জানুয়ারী ২০২২, ১০ মাঘ ১৪২৮, ২০ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

ভারতে দূষণ রোধে কয়লা বিদ্যুৎকেন্দ্র বন্ধের ঘোষণা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ নভেম্বর, ২০২১, ৬:১৬ পিএম

ভারত বায়ুদূষণ মোকাবিলায় রাজধানী দিল্লির কাছাকাছি পাঁচটি কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র সাময়িকভাবে বন্ধ রেখেছে। বায়ুদূষণ নিয়ে দেশটির পরিবেশ মন্ত্রণালয়ের প্যানেলের দেওয়া সিদ্ধান্তের বরাতে এ খবর জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
দেশটির এয়ার কোয়ালিটি ম্যানেজমেন্ট কমিশনের পাশাপাশি দিল্লি ও এর নিকটবর্তী শহরগুলোতে অপ্রয়োজনীয় পণ্যবাহী ট্রাকের চলাচল ও নির্মাণকাজও নিষিদ্ধ করেছে।
চলতি মাসে দিল্লির বায়ুমান সূচক ৫০০ মানের একটি স্কেলে ৪৯৯ পর্যন্ত উঠেছিল। অর্থাৎ দূষণের মাত্রা ‘গুরুতর’ পর্যায়ে ছিল। এমন পরিস্থিতিতে শহরটির স্বাস্থ্যবান বাসিন্দারাও শ্বাসতন্ত্রের অসুখে আক্রান্ত হওয়ার ঝুঁকিতে আছেন।
দিল্লি বিশ্বের সবচেয়ে দূষিত রাজধানীগুলোর অন্যতম। প্রতি বছর শীতে তামপাত্রা হ্রাস পাওয়ার পর শহরটি ধোঁয়াশায় ঢাকা পড়ে। নিম্ন তাপমাত্রায় শহরের আশপাশের কয়লা বিদ্যুৎ প্রকল্প থেকে আসা মারাত্মক দূষণকারী কণা, যানবাহন ও আবর্জনা পোড়ানোর ধোঁয়া আটকা পড়ে এই ধোঁয়াশা সৃষ্টি হয়।
অবনতিশীল বায়ুদূষণের এই সংকট থেকে শিক্ষার্থীদের রক্ষায় শনিবার দিল্লির স্থানীয় সরকার এক সপ্তাহের জন্য স্কুল বন্ধ রাখার নির্দেশ দেয়। কিন্তু এয়ার কোয়ালিটি ম্যানজমেন্ট কমিশন পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত স্কুল বন্ধ থাকবে বলে জানিয়েছে।
কমিশন আরও বলেছে, ২১ নভেম্বরে পর্যন্ত সরকারি কর্মীদের অন্তত ৫০ শতাংশের বাড়ি থেকে কাজ করা উচিত। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দিল্লি


আরও
আরও পড়ুন