Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

অভিবাসনপ্রত্যাশীদের নৌকায় দমবন্ধ হয়ে মারা গেলো ১০ জন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৭ নভেম্বর, ২০২১, ৯:২৮ পিএম

লিবিয়া উপকূলে অভিবাসনপ্রত্যাশীদের একটি নৌকা থেকে ১০ জনকে মৃত এবং ৯৯ জনকে জীবিত অবস্থায় উদ্ধার করেছে আন্তর্জাতিক দাতব্য সংস্থা ডক্টরস উইদাউট বর্ডারস (এমএসএফ)। ছোট নৌকায় অতিরিক্ত ভিড়ের কারণে ওই ১০ জন দমবন্ধ হয়ে মারা যান বলে জানিয়েছে সংস্থাটি।

এমএসএফ জানায়, তাদের স্বেচ্ছাসেবকরা আকাশপথে নজরদারি করার সময় লিবিয়া সৈকত থেকে প্রায় ৩০ কিলোমিটার দূরে একটি বিপৎসংকেত পান। তাতে সাড়া দিয়ে এগিয়ে যায় উদ্ধারকারী জাহাজ জিও ব্যারেন্টস। উদ্ধারকারীরা একটি কাঠের নৌকার তলায় ১০ জনের মরদেহ খুঁজে পান।

এই মৃত্যু এড়ানো যেতো উল্লেখ করে এমএসএফ টুইটারে বলেছে, এসব ব্যক্তি ১৩ ঘণ্টা সমুদ্রে ভেসে থাকার পর দমবন্ধ হয়ে মারা যান। ২০২১ সালে এসে আমরা এটি কীভাবে মেনে নিতে পারি?

চলতি বছর বিপজ্জনক ভূমধ্যসাগর পাড়ি দিয়ে অন্তত ৫৯ হাজার আশ্রয়প্রার্থী ইতালি উপকূলে পৌঁছেছেন, যা গত বছরের তুলনায় অন্তত ৫০ শতাংশ বেশি। একই সময়ে ভয়ংকর এই রুট পাড়ি দিতে গিয়ে প্রাণ হারিয়েছেন অন্তত ১ হাজার ২৩৬ জন।

এমএসএফ জানিয়েছে, তাদের উদ্ধারকারী জাহাজ জিও ব্যারেন্টসে বর্তমানে নারী-শিশুসহ ১৮৬ জন অভিবাসনপ্রত্যাশী রয়েছেন, যাদের মধ্যে সর্বকনিষ্ঠ শিশুটির বয়স মাত্র ১০ মাস। বিপদগ্রস্ত এসব লোককে দ্রুত তীরে নামতে দেওয়ার অনুরোধ জানিয়েছে সংস্থাটি।

সূত্র: এপি, সৌদি গ্যাজেট



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ