Inqilab Logo

বৃহস্পতিবার, ২৭ জানুয়ারী ২০২২, ১৩ মাঘ ১৪২৮, ২৩ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

মেসির হাতে কাতারের টিকিট

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৮ নভেম্বর, ২০২১, ১২:০৭ এএম

নিজেদের ম্যাচে ব্রাজিলকে হারাতে পারল না আর্জেন্টিনা। তবে অন্য ম্যাচের ফলাফল চলে এসেছে আলবিসেলেস্তেদের পক্ষে। ইকুয়েডরের কাছে হেরেছে চিলি। তাতে কাতার বিশ্বকাপ নিশ্চিত হয়ে গেছে লিওনেল মেসির দলের। ব্রাজিলের বিপক্ষে আর্জেন্টিনা নিজেদের ছন্দে ছিল না মোটেও। বলের দখলে এগিয়ে থাকলেও গোলের দেখা পাননি মেসিরা। তবে আলবিসেলেস্তে আক্রমণ এদিন বিবর্ণ থাকলেও রক্ষণ মোটেও পা হড়কায়নি। তাই তো ব্রাজিলকে রুখে দেওয়া সম্ভব হয়েছে দলের। গতকাল ভোরে মূল্যবান এক পয়েন্টও অর্জন করে ফেলেছে স্ক্যালোনির শিষ্যরা। এই একটা পয়েন্টই আর্জেন্টিনাকে তুলে দিয়েছে বিশ্বকাপে।
দিনের অন্য ম্যাচে যে চিলি হেরে বসেছে ইকুয়েডরের বিপক্ষে! পেরভিস এস্তুপিনিয়ান আর মোজেস কাইসেদোর গোলে হেরেছে ২-০ গোলে। এর ফলে ১৪তম ম্যাচ শেষেও তাদের পয়েন্ট ১৬-তেই আটকে রইলো। ফলে বাকি চার ম্যাচ জিতলেও মেসির আর্জেন্টিনাকে ধরা সম্ভব নয় তাদের পক্ষে। বর্তমানে ১৩ ম্যাচ শেষে আর্জেন্টিনার সংগ্রহ ২৯ পয়েন্ট। চার আর পাঁচে থাকা কলম্বিয়া ও পেরুর সংগ্রহ ১৭। দুটি দলই খেলেছে আর্জেন্টিনার চেয়ে একটি করে বেশি ম্যাচ। ফলে সবার বাকি আছে চারটি করে খেলা। কলম্বিয়া আর পেরুর পক্ষে নিজেদের বাকি চার ম্যাচেই জেতা সম্ভব নয়, আগামী ২৭ জানুয়ারি মুখোমুখি হবে দুই দল। সে ম্যাচে দুই দলেরই পয়েন্ট খোয়ানোর সম্ভাবনা আছে, অন্তত এক দলের তো নিশ্চিতই। তাদের কারো পক্ষেই ২৯ পয়েন্ট অর্জন সম্ভব নয়। সে কারণেই ব্রাজিলের বিপক্ষে এক পয়েন্ট নিয়ে বিশ্বকাপ নিশ্চিত হয়ে গেছে আর্জেন্টিনার।
গোলশূন্য ড্রতে শেষ হয়েছে সুপার ক্লাসিকো। পারফরম্যান্সও ছিলনা সন্তোষজনক। তবুও মেসির কাছে গুরুত্বপ‚র্ণ হলো, ব্রাজিলের কাছে তাদের হারতে হয়নি, ‘আমরা সবসময়ই জানতাম পারবো, তাই চেষ্টা করে গেছি, কিন্তু সফল হয়নি। তারাও (ব্রাজিল) চেষ্টা চালিয়ে গেছে কাউন্টার অ্যাটাক করে। আমার কাছে গুরুত্বপূর্ণ বিষয় হলো, আমরা হারিনি।’
হাঁটুর সমস্যায় পিএসজির সবশেষ দুই ম্যাচে খেলেননি মেসি। বিশ্বকাপ বাছাইয়ে এসে উরুগুয়ের বিপক্ষে নেমেছিলেন বদলি হয়ে। তবে ব্রাজিলের বিপক্ষে ম্যাচের শুরু থেকে শেষ পর্যন্ত খেলেছেন। বর্তমান অবস্থা সম্পর্কে সাবেক বার্সেলোনা ফরোয়ার্ড বলেছেন, ‘আমি বুঝেশুনে দৌড়ে গতি বাড়িয়েছি। এখানে খেলে বেশ ভালোই ছন্দ খুঁজে পেয়েছি। যদিও এই ধরনের ম্যাচ মোটেও সহজ নয়। আমি ভালো আছি, না হলে তো খেলতাম না।’
ইউরোপিয়ান অঞ্চলের বাছাইয়ে তিন দলের সম্ভাবনায় শুরু হওয়া শেষ রাউন্ডে সাদামাটা পারফরম্যান্সে কোনো চমক দেখাতে পারল না নরওয়ে। শেষ দিকে ব্যবধান গড়ে দিল নেদারল্যান্ডস। কাক্সিক্ষত জয়ে সরাসরি কাতার বিশ্বকাপে জায়গা করে নিল লুই ফন খালের দল।
একই সময়ে শুরু হওয়া ‘জি’ গ্রæপের আরেক ম্যাচে মন্টেনেগ্রোর বিপক্ষে জয় পেয়েছে তুরস্কও। তবে ডাচরা জেতায় গ্রæপ রানার্সআপ হয়েই সন্তুষ্ট থাকতে হচ্ছে তুর্কিদের। ঘরের মাঠে গতপরশু রাতে নরওয়েকে ২-০ গোলে হারিয়েছে নেদারল্যান্ডস। আর মন্টেনেগ্রোর মাঠে ২-১ ব্যবধানে জিতেছে তুরস্ক। শেষ রাউন্ড শুরুর আগে নেদারল্যান্ডস পরিষ্কার ব্যবধানে গ্রæপের শীর্ষে থাকলেও সুযোগ ছিল তুরস্ক ও নরওয়েরও। রোমাঞ্চকর লড়াইয়ে নূন্যতম সম্ভাবনাও জাগাতে পারেনি নরওয়ে। তবে তুরস্কের ২০২২ বিশ্বকাপে ওঠার আশা অবশ্য এখনই শেষ হয়ে যাচ্ছে না। সেজন্য তাদের খেলতে হবে প্লে-অফে। ১০ ম্যাচে সাত জয় ও দুই ড্রয়ে নেদারল্যান্ডসের পয়েন্ট ২৩। ২১ পয়েন্ট নিয়ে দুই নম্বরে তুরস্ক। ১৮ পয়েন্ট নিয়ে গ্রæপের তৃতীয় হওয়া নরওয়ের সব সম্ভাবনা শেষ। অন্যদিকে আগেই বিশ্বকাপ নিশ্চিত করা ফ্রান্স ২-০ গোলে হারিয়েছে ফিনল্যান্ডকে। আগের রাউন্ডে কাতার বিশ্বকাপের টিকেট নিশ্চিত করা দিদিয়ে দেশমের দল অপরাজিত থেকে শেষ করল বাছাই। ৮ ম্যাচে পাঁচ জয় ও তিন ড্রয়ে ১৮ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে ফ্রান্স। তাদের কাছে হেরে কপাল পুড়েছে ফিনল্যান্ডের। একই সময়ে হওয়া আরেক ম্যাচে বসনিয়া-হার্জেগোভিনাকে ২-০ গোলে হারিয়ে গ্রæপ রানার্সআপ হিসেবে প্লে-অফে খেলা নিশ্চিত করেছে ইউক্রেন। দলটির পয়েন্ট ১২, ফিনল্যান্ডের ১১। বসনিয়ার ৭, কাজাখস্তানের ৩ পয়েন্ট। ইউরোপ অঞ্চলের বাছাইয়ে ১০ গ্রæপের শীর্ষ ১০ দল সরাসরি পাবে ২০২২ কাতার বিশ্বকাপের টিকেট। ১০ গ্রæপের রানার্সআপ ও নেশন্স লিগের সেরা দুই গ্রæপ জয়ী মিলে ১২ দলের প্লে-অফে ইউরোপ থেকে আরও তিনটি দল সুযোগ পাবে বিশ্বকাপে খেলার।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মেসি

২১ জানুয়ারি, ২০২২
১৯ জানুয়ারি, ২০২২
১৭ জানুয়ারি, ২০২২
৮ জানুয়ারি, ২০২২
৩ জানুয়ারি, ২০২২
২৬ ডিসেম্বর, ২০২১
১৩ ডিসেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন