Inqilab Logo

শুক্রবার, ২৮ জানুয়ারী ২০২২, ১৪ মাঘ ১৪২৮, ২৪ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

বৈদেশিক মুদ্রার রিজার্ভ মুক্ত ও আফগানিস্তানে বিনিয়োগ করুন

যুক্তরাষ্ট্রকে তালেবানের আহ্বান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ নভেম্বর, ২০২১, ১২:০০ এএম

আফগানিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আব্দুল কাহার বালখি আফগানিস্তানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার এবং যুদ্ধবিধ্বস্ত দেশে মানবিক সঙ্কট ঠেকাতে এর বৈদেশিক মুদ্রার রিজার্ভ মুক্ত করার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছেন। গতকাল এক বিবৃতিতে মুখপাত্র বলেছেন, ‘২০২১ আফগানিস্তান ও আমেরিকার মধ্যে সম্পর্কের শতবর্ষ’ চিহ্নিত করবে।

‘কোন সন্দেহ নেই, ২০০১ সালের ৭ অক্টোবরের পরের দুই দশকের যুদ্ধ আমেরিকান এবং আফগান জনগণের সম্পর্কের ওপর ছায়া ফেলেছিল, কিন্তু সৌভাগ্যবশত এ দীর্ঘ যুদ্ধের শেষ ফলাফল নিশ্চিত করা হয়েছে এবং একটি দ্বিপাক্ষিক [দোহা] চুক্তির মাধ্যমে সমাধান হয়েছে’। বলখি বলেন, তালেবানরা ‘আমেরিকান প্রশাসনসহ বিশ্বের সকল সরকারের সাথে ইতিবাচক সম্পর্ক স্থাপনে’ আগ্রহী। তিনি বলেন, ‘আফগানিস্তানের কাছে এখন প্রবৃদ্ধি ও উন্নয়নের জন্য সবকিছুই রয়েছে এবং মার্কিন যুক্তরাষ্ট্র আফগানিস্তানের উৎপাদন, কৃষি এবং খনির খাতেও বিনিয়োগ করতে পারে’।

তিনি বলেন, দোহা চুক্তি সত্ত্বেও আফগানিস্তানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। তিনি মার্কিন যুক্তরাষ্ট্রকে সম্পদ জব্দ করার পেছনে ‘যুক্তি’ ব্যাখ্যা করতে বলেছেন।
‘আমাদের ইতিবাচক সম্পর্কের জন্য একটি দুর্দান্ত সুযোগ থাকার এমন একটি সময়ে নিষেধাজ্ঞা এবং চাপের বিকল্পে পৌঁছানো আমাদের সম্পর্কের উন্নতি করতে পারে না’।

‘আমরা আন্তর্জাতিক সম্প্রদায় এবং আমেরিকার উদ্বেগ বুঝতে পারি এবং আস্থা তৈরির জন্য উভয় পক্ষের ইতিবাচক পদক্ষেপ নেওয়া প্রয়োজন’ -তিনি যোগ করেন।

আমরা উদ্বিগ্ন যে, বর্তমান পরিস্থিতি বিরাজ করলে আফগান সরকার এবং জনগণ সমস্যার সম্মুখীন হবে এবং অঞ্চল ও বিশ্বে ব্যাপক অভিবাসনের কারণ হয়ে উঠবে যা ফলস্বরূপ বিশ্বের জন্য আরো মানবিক ও অর্থনৈতিক সমস্যা তৈরি করবে।

তালেবান মুখপাত্র মার্কিন কংগ্রেসকে ন্যায়বিচারের প্রিজমের মাধ্যমে বিষয়টি দেখতে এবং নির্দলীয় পদ্ধতিতে বিষয়টির কাছে যাওয়ার আহ্বান জানিয়েছেন। সূত্র : এক্সপ্রেস ট্রিবিউন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন