Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

যাত্রীদের ভোগান্তি চরমে

রাজধানীর বিভিন্ন রুটে বাস চলাচল বন্ধ হাফ পাসের দাবিতে আন্দোলন, হামলা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ নভেম্বর, ২০২১, ১২:০১ এএম

সম্প্রতি জ্বালানি তেলের দাম বাড়ার কারণে গণপরিবহনে ভাড়া বৃদ্ধি করা হয়েছে। এদিকে ১৪ নভেম্বর থেকে নগরীতে কোনো ধরনের ‘সিটিং সার্ভিস’ অথবা ‘গেটলক সার্ভিস’ বাসের চলাচল বন্ধ ঘোষণা করেছে বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতি। অপরদিকে ভাড়া বাড়ানোর কারণে প্রায় প্রতিদিনই সাধারণ যাত্রী ও পরিবহন শ্রমিকদের সঙ্গে বাকবিতণ্ডার পরিস্থিতিও তৈরি হচ্ছে। শুধু তাই নয়, পরিবহন মালিক ও শ্রমিকরা ইচ্ছে মতো রাজধানীর বিভিন্ন রুটের বাস চলাচল বন্ধ রেখেছেন। তাই ভোগান্তিতে পড়েছেন সাধারণ মানুষ।

এছাড়াও বাসের হাফপাস ভাড়ার জন্য রাজধানীর বিভিন্ন এলাকায় বিক্ষোভ করেছে শিক্ষার্থীরা। মহাখালীতে রাস্তায় নামা শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনা ঘটছে। এ ঘটনায় কয়েকজন শিক্ষার্থী আহত হয়েছেন বলে জানা গেছে। গতকাল মহাখালী তিতুমীর কলেজের সামনে এ ঘটনা ঘটে।

আন্দোলনরত শিক্ষার্থীরা জানান, তারা রাস্তায় অবস্থান করার ১০-১৫ মিনিট পর তিতুমীর কলেজ শাখা ছাত্রলীগের প্রায় ৪০ জন কর্মী তাদের ওপর হামলা করেন। হামলাকারীরা আন্দোলনরত শিক্ষার্থীদের (সাবেক) ভিপি নুরের (নুরুল হক নুর) লোক ও বহিরাগত বলে মারধোর করেন।

ট্রাফিক পুলিশ সূত্রে জানা গেছে, তিতুমীর কলেজের সামনে ও এর আশপাশের এলাকায় সাধারণ শিক্ষার্থীরা বেলা ১১টার দিকে বাসে শিক্ষার্থীদের হাফপাস ভাড়ার দাবিতে আন্দোলন করছিলেন। শিক্ষার্থীদের অবরোধে রাস্তায় যানচলা বন্ধ হয়ে গিয়েছিল। এরই মধ্যে শিক্ষার্থীদের আরেকটি গ্রুপ আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলা করে। পরে দুই পক্ষই পুলিশ আসার আগে ঘটনাস্থল ছেড়ে চলে যায়।

ডিএমপির ট্রাফিক গুলশান বিভাগের মহাখালী জোনের সহকারী পুলিশ কমিশনার (এসি) আশফাক আহমেদ বলেন, তিতুমীর কলেজ ও আশপাশের আরও কয়েকটি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা বাসে হাফপাস ভাড়ার দাবিতে বেলা এগারটার দিকে আন্দোলন করছিলেন। রাস্তা অবরোধ করে তারা এ আন্দোলন করছিলেন। এ সময় শিক্ষার্থীদের আরেকটা গ্রুপের সঙ্গে আন্দোলনরত শিক্ষার্থীদের ঝামেলা হয়। খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে টিম পাঠাই। কিন্তু টিম পৌঁছার আগেই শিক্ষার্থীরা ঘটনাস্থল ছেড়ে চলে যায়। এখন যান চলাচল স্বাভাবিক রয়েছে।

এদিকে, মিরপুর থেকে রাজধানীর বিভিন্ন গন্তব্যে যাত্রীবাহী বাস চলাচল কমে গেছে। এতে বিপাকে পড়েছেন যাত্রীরা। বাস না পেয়ে অনেকে হেঁটে নিজ গন্তব্যে যাচ্ছেন। আবার কেউ কেউ সিএনজি অটোরিকশা ভাড়া করে যাচ্ছেন।

গতকাল সরেজমিনে দেখা যায়, মিরপুর-১, ১০, ১১, ১২, কালশি, পূরবী, সিরামিক রোডে যাত্রীবাহী বাস কম। রাস্তার দুপাশে ফুটপাতে হেঁটে যাচ্ছেন শতশত মানুষ। তবে মিরপুর ১২ নম্বরের প্রধান সড়কে বাস পার্কিং করে রাখা হয়েছে। একইভাবে উত্তরা এবং গুলশান থেকেও মিরপুরগামী বাস চলাচল কমে গেছে।

গুলশান থেকে মিরপুর ১০ নম্বরে যাওয়ার জন্য বাসের অপেক্ষায় দাঁড়িয়ে ছিলেন আমিনুল ইসলাম। দীর্ঘসময় দাঁড়িয়ে থেকেও কোনো বাস পাননি। আলাপকালে তিনি বলেন, অন্যান্য দিন কিছুক্ষণ পরপরই মিরপুরের বাস পেতাম। কিন্তু গতকাল বাসের দেখা ছিল না। শুনেছি, বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) ভ্রাম্যমাণ আদালতের অভিযানের খবর পেয়ে মিরপুরগামী বাস কমে গেছে। পরিবহন মালিক-শ্রমিকদের এমন হয়রানি বন্ধে সরকারকে আরও কঠোর হওয়া উচিৎ। পল্লবী থানার ওসি পারভেজ ইসলাম বলেন, পল্লবী এলাকায় বাস চলছে। তবে অন্যান্য দিনের চেয়ে গাড়ির সংখ্যা কম।

তবে পরিবহন শ্রমিকরা বলছেন, জ্বালানি তেলের দাম বাড়ানোর পর পরিবহন মালিক সমিতির নেতারা বিআরটিএর সঙ্গে আলোচনার মাধ্যমে দূরপাল্লার পরিবহন ও নগরীর গণপরিবহনের ভাড়া বৃদ্ধি করেছে। তারা বাড়িয়েছে ২৭ শতাংশ অপরদিকে নতুন ভাড়ার ওপর সিটিং বাসগুলো ভাড়া নির্ধারণ করেছে ১৫ শতাংশ। এই নিয়ে পরিবহন মালিক ও শ্রমিকদের সঙ্গে মতের অমিল হওয়ার কারণে ঝামেলার সৃষ্টি হয়েছে।

পরিবহন চালক-হেলপাররা বলছেন, প্রতিদিনই যাত্রীদের সঙ্গে ভাড়া নিয়ে তর্ক ও ঝগড়া হচ্ছে। নতুন ভাড়া অনুযায়ী যাত্রীরা দিতে চাচ্ছে না। এদিকে পরিবহনের মালিকরাও পরিবহনের জমা ভাড়ার সঙ্গে মিলিয়ে নিতে চাচ্ছেন। এখন গাড়ি নিয়ে বের হয়ে দিনে ৪টি ট্রিপ দিলে তেল খরচসহ সব মিলিয়ে আমাদের বেতনও ওঠে না। এতে আমরাও বিপাকে পড়েছি। তাই বাধ্য হয়ে আমরা গাড়ি বন্ধ রেখেছি।



 

Show all comments
  • MD Laibul Islam ১৮ নভেম্বর, ২০২১, ১:১৫ এএম says : 0
    বর্তমানে দেশটা কিছু মানুষের হাতে জিম্মি হয়ে গেছে মনে হয় সাধারণ মানুষের ভোগান্তির শেষ নেই বাস মালিক এবং ড্রাইভাররা সাহস পায় কিভাবে,,, প্রধানমন্ত্রীর উচিত এদের লাইসেন্স আজীবনের জন্য বাতিল করে দেয়া
    Total Reply(0) Reply
  • একলা পথিক ১৮ নভেম্বর, ২০২১, ১:১৫ এএম says : 0
    যতই তালবাহানা করুক মোবাইল কোর্ট উঠিয়ে নেয়া ঠিক হবে না মোবাইল কোর্ট পরিচালনা করা হোক। পেটে টান পড়লে হাতে পায়ে ধরা শুরু করবে সময়ের ব্যাপার মাত্র।
    Total Reply(0) Reply
  • Md Hafizur Rahman ১৮ নভেম্বর, ২০২১, ১:১৫ এএম says : 0
    হাতেগোনা কিছু লোকের কাছে গোটা দেশের সাধারণ মানুষ জিম্মি হয়ে গেছে
    Total Reply(0) Reply
  • Mohammad Abdullah Al-Amin ১৮ নভেম্বর, ২০২১, ১:১৬ এএম says : 0
    মালিক সমিতির নির্ধারণ করা ওয়েবিল কেন? রাষ্ট্রের কোন আইন দিল তাদের এই ক্ষমতা? রাস্তা কি গাড়ি ওয়ালাদের? নাকি সরকারের? যদি রাস্তা সরকারের হয়, তবে সেখানে কেন সরকারের কর্তৃত্ব থাকবে না? সেখানে কেন সরকার কর্তৃক নির্ধারিত ভাড়া কার্যকর হবে না?
    Total Reply(0) Reply
  • Anwar Hossain ১৮ নভেম্বর, ২০২১, ১:১৬ এএম says : 0
    বন্ধ থাকুক সমস্যা নেই , তা ও নৈরাজ্য, বাটপারি, চিটারি, চিরতরে বন্ধ হোক, এই গুলো বড়ো নেতাদের কারসাজি। এতে কোন সন্দেহ নেই।
    Total Reply(0) Reply
  • Jamal Hossain ১৮ নভেম্বর, ২০২১, ১:১৭ এএম says : 0
    যে সকল পরিবহনের মালিক এবং পরিবহন সরকারি নিদর্শনার বাহিরে... সাধারণ মানুষ কে জিম্মি করে... ওই সকল পরিবহনের রোট পারমিট বাদ করলেই দিলেই তো বাকিরা সব সোজা যাবে...
    Total Reply(0) Reply
  • Kazi Suzon ১৮ নভেম্বর, ২০২১, ১:১৯ এএম says : 0
    সরকারের উচিত এখন যারা বাস বন্ধ রাখবে তাদের গাড়ির রুট পারমিট বন্ধ করে দেওয়া।
    Total Reply(0) Reply
  • Kazi Suzon ১৮ নভেম্বর, ২০২১, ১:১৯ এএম says : 0
    সরকারের উচিত এখন যারা বাস বন্ধ রাখবে তাদের গাড়ির রুট পারমিট বন্ধ করে দেওয়া।
    Total Reply(0) Reply
  • Faruk Ahmed Chowdhury ১৮ নভেম্বর, ২০২১, ১:১৯ এএম says : 0
    আহ্ কি জুলুম ভোগান্তি সব যাত্রী দের উপর সব সময় জরিমানা য় যাত্রীদের কি লাভ করোনায় দেশের মানুষের কি অবস্থা একবার ভেবে দেখুন মহান রাব্বুল আলামীন এর সামনে দাঁড়িয়ে জবাব দিতে পারবে তো উন্নয়নর প্রভাবে সাধারণ মানুষের পিঠ দেয়ালে ঠেকে গেছে মরার উপর খাড়ার ঘা
    Total Reply(0) Reply
  • Abdur rahman ১৮ নভেম্বর, ২০২১, ৮:৩১ এএম says : 0
    এই জন্যই কি দেশ স্বাধীন হয়েছিল।
    Total Reply(0) Reply
  • Abdur rahman ১৮ নভেম্বর, ২০২১, ৮:৩১ এএম says : 0
    এই জন্যই কি দেশ স্বাধীন হয়েছিল।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তেলের দাম

১ সেপ্টেম্বর, ২০২২
৩০ আগস্ট, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ