Inqilab Logo

সোমবার, ১৭ জানুয়ারী ২০২২, ০৩ মাঘ ১৪২৮, ১৩ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

আটক অর্থ ছেড়ে দিতে এবার কংগ্রেসকে চিঠি দিলেন মুত্তাকি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৮ নভেম্বর, ২০২১, ১০:৩৩ এএম

আফগানিস্তানের অন্তর্বর্তী তালেবান সরকারের পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি তার দেশের আটক অর্থ অবিলম্বে ছেড়ে দিতে মার্কিন সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি বুধবার মার্কিন কংগ্রেসের প্রতি লেখা এক খোলা চিঠিতে এ আহ্বান জানিয়ে বলেছেন, আফগানিস্তান বর্তমানে অর্থনৈতিক সংকটের সম্মুখীন এবং এ অবস্থা থেকে বেরিয়ে আসার জন্য বিদেশে আটকে পড়া অর্থ ফেরত আসা জরুরি।

মুত্তাকির খোলা চিঠিতে বলা হয়েছে, “আমেরিকা আফগানিস্তানের জনগণের টাকা আটকে রাখার কারণে এদেশের মানুষ খাদ্য ও ওষুধ সংকটের সম্মুখীন। এ বিষয়টির সঙ্গে রাজনীতির কোনো সম্পর্ক নেই এবং এ অর্থ ফেরত দেয়া না দেয়ার ওপর এখন আমেরিকার জনগণ ও সরকারের সম্মান রক্ষার বিষয়টি নির্ভর করছে।”

গত ১৫ আগস্ট তালেবান আফগানিস্তানের নিয়ন্ত্রণ গ্রহণ করার পর মার্কিন সরকার দেশটির শত শত কোটি ডলার অর্থ জব্দ করেছে।

আফগান পররাষ্ট্রমন্ত্রীর চিঠিতে আরো বলা হয়েছে, “আমরা বিশ্বাস করি আফগান জনগণের টাকা আটকে রেখে কোনো সমস্যার সমাধান হবে না এবং আমেরিকার জনগণও বিদেশি টাকা আটকে রাখার পক্ষপাতী নয়।কাজেই মার্কিন সরকারের উচিত আমাদের অর্থ ছেড়ে দেওয়া।”

আমির খান মুত্তাকির চিঠিতে আফগানিস্তানের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করে দেশটির কৃষি, শিল্প ও খনিজ সম্পদ খাতে পুঁজি বিনিয়োগ করার জন্য আমেরিকার প্রতি আহ্বান জানানো হয়েছে। পাশাপাশি তিনি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, আফগানিস্তানের অর্থ ছেড়ে না দিলে গোটা বিশ্বকে নতুন করে আফগান শরণার্থীর ঢল মোকাবিলা করতে হবে।

সূত্র: পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ