Inqilab Logo

সোমবার, ১৭ জানুয়ারী ২০২২, ০৩ মাঘ ১৪২৮, ১৩ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

ইরানের অর্থনৈতিক প্রজেক্টগুলোর নিরাপত্তার নিশ্চয়তা দিল তালেবান

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৮ নভেম্বর, ২০২১, ১০:৩৫ এএম

আফগানিস্তানে ইরানের অর্থনৈতিক প্রজেক্টগুলোর নিরাপত্তা রক্ষা করার নিশ্চয়তা দিয়েছে দেশটির অন্তর্বর্তী তালেবান সরকার। তালেবান সরকারের দ্বিতীয় উপ প্রধানমন্ত্রী মৌলভি আব্দুসসালাম হানাফি ইরানের আফগানিস্তান বিষয়ক বিশেষ প্রতিনিধি হাসান কাজেমি কোমির সঙ্গে এক বৈঠকে এ নিশ্চয়তা দিয়েছেন।

তালেবানের উপ মুখপাত্র মৌলভি সামানগানি এক টুইটার বার্তায় এ খবর জানিয়েছেন। আফগানিস্তানের সাবেক আশরাফ গনি সরকারের শাসনামলে এসব প্রজেক্ট হাতে নিয়েছিল ইরান।

সামানগানির টুইটার বার্তায় বলা হয়েছে, ইরানি কূটনীতিক হাসান কাজেমি কোমি বুধবার রাতে তালেবান সরকারের দ্বিতীয় উপ প্রধানমন্ত্রী মৌলভি আব্দুসসালাম হানাফির সঙ্গে সাক্ষাৎ করেন। এ সময় মৌলভি হানাফি ইরানের প্রজেক্টগুলো এগিয়ে নেওয়ার বিষয়টি তদারকি করার জন্য দু’দেশের মধ্যে যৌথ ওয়ার্কিং কমিটি গঠনের প্রস্তাব দেন। তিনি বলেন, আফগানিস্তানে ইরানের পক্ষ থেকে শুরু করা অর্থনৈতিক প্রজেক্টগুলোর পূর্ণ নিরাপত্তা নিশ্চিত করবে তালেবান সরকার।

মৌলভি আব্দুসসালাম হানাফি আরো বলেন, আফগানিস্তানের সকল প্রতিবেশী দেশের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক বজায় রাখা হচ্ছে আমাদের মৌলিক নীতি। এছাড়া, আমরা আফগানিস্তানের ভূমি ব্যবহার করে অন্য কোনো দেশের বিরুদ্ধে তৎপরতা চালানোর অনুমতি কাউকে দেব না।

সাক্ষাতে ইরানের বিশেষ প্রতিনিধি কোমি বলেন, আফগানিস্তানের সঙ্গে অর্থনৈতিক, সাংস্কৃতিক ও বিজ্ঞান খাতে সহযোগিতা চালিয়ে যেতে চায় ইরান।দু’দেশের যৌথ ওয়ার্কিং কমিটিগুলোকে যত দ্রুত সম্ভব কার্যকর করারও আহ্বান জানান তিনি।

সূত্র: পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ