Inqilab Logo

বৃহস্পতিবার, ১১ আগস্ট ২০২২, ২৭ শ্রাবণ ১৪২৯, ১২ মুহাররম ১৪৪৪
শিরোনাম

বুরকিনা ফাসোয় চেকপোস্টে হামলায় নিহত বেড়ে ৫৩

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ নভেম্বর, ২০২১, ১০:৪০ এএম

পশ্চিম আফ্রিকার দেশ বুরকিনা ফাসোর একটি স্বর্ণ খনির পাশে অবস্থিত সেনা চেকপোস্টে বন্দুকধারীদের হামলায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৩ জনে। এর মধ্যে ৪৯ জন মিলিটারি পুলিশ এবং বাকী চারজন সাধারণ নাগরিক বলে দেশটির কর্তৃপক্ষ জানিয়েছে।

চলতি সপ্তাহের শুরুতে দেশটির উত্তরাঞ্চলে এই হামলা ও প্রাণহানির ঘটনা ঘটে। ভয়াবহ এই হামলায় প্রাথমিক ভাবে ২০ জন নিহতের কথা জানানো হয়েছিল।
গতকাল বুধবার প্রকাশিত কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা’র খবরে বলা হয়েছে, বুরকিনা ফাসোর সরকারের মুখপাত্র ওউসেনি তামবোউরা গতকাল বুধবার জানিয়েছেন, দেশের উত্তরাঞ্চলীয় ইনাতা স্বর্ণখনির কাছে মিলিটারি পুলিশের একটি চেকপোস্টে হামলা চালায় দুর্বৃত্তরা। সর্বশেষ তথ্য অনুযায়ী, এতে হামলায় ৫৩ জন নিহত হয়েছেন।

এর আগে রবিবারের ওই প্রাণঘাতী হামলার পরপরই তাৎক্ষণিকভাবে নিহতের সংখ্যা ২০ জন এবং পরে ৩২ জন বলে জানানো হয়েছিল। বুধবার সেই তথ্য সংশোধন করে হামলায় নিহতের সংখ্যা ৫৩ বলে জানানো হল।
হামলার পর ঘটনাস্থল থেকে ৪৬ জন মিলিটারি পুলিশ কর্মকর্তাকে জীবিত উদ্ধার করা হয়েছে বলেও জানান ওউসেনি তামবোউরা। প্রাণঘাতী ওই হামলার পরপরই বুরকিনা ফাসোর নিরাপত্তামন্ত্রী ম্যাক্সিম কোন এই হামলাকে বর্বর ও কাপুরুষোচিত বলে উল্লেখ করেন।

উল্লেখ্য, ২০১৫ সাল থেকে সশস্ত্র মিলিশিয়া গোষ্ঠীগুলোর ক্রমবর্ধমান হামলা মোকাবিলায় রীতিমতো সংগ্রাম করছে বুরকিনা ফাসো। সশস্ত্র এসব গোষ্ঠীগুলোর বেশিরভাগই জঙ্গিগোষ্ঠী আল কায়দা এবং আইএস’র সঙ্গে সম্পৃক্ত। অবশ্য এখনও কোনো গোষ্ঠী এই হামলার দায় স্বীকার করেনি।
সাম্প্রতিক বছরগুলোতে বুরকিনা ফাসো, নাইজার এবং মালির বিস্তৃত এলাকাজুড়ে জঙ্গিগোষ্ঠী আল কায়েদা এবং ইসলামিক স্টেটের সঙ্গে সম্পর্কিত জিহাদিদের হামলা বৃদ্ধি পেয়েছে। ফলে পশ্চিম আফ্রিকার সাহেল অঞ্চল থেকে কয়েক মিলিয়ন সাধারণ মানুষ তাদের বাড়ি-ঘর থেকে উচ্ছেদ হয়েছেন। এসব হামলা ও সহিংসতায় নিহত হয়েছেন হাজার হাজার বেসামরিক মানুষ। সূত্র : আল জাজিরা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বুরকিনা ফাসো

২২ ফেব্রুয়ারি, ২০২২
২৫ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ