Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঘুষ নিতে গিয়ে দুদকের ফাঁদে ভূমি কর্মকর্তা

প্রকাশের সময় : ২০ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার ঃ ঘুষ নিতে গিয়ে দুর্নীতি দমন কমিশনের (দুদক) ফাঁদে পড়ে আটক হয়েছেন এক ভূমি কর্মকর্তা। গতকাল বুধবার নরসিংদী থেকে ঘুষের ১২ হাজার টাকাসহ তাকে আটক করে দুদকের একটি দল। গ্রেফতার হওয়া ওই কর্মকর্তার নাম মো. নুরুজ্জামান। তিনি নরসিংদীর শিবপুর উপজেলার সাধারচর ইউনিয়ন ভূমি অফিসের ‘ভূমি উপসহকারী কর্মকর্তা’। গতকাল বুধবার গ্রেফতার করা হয় বলে দুদকের জনসংযোগ কর্মকর্তা প্রণব কুমার ভট্টাচার্য্য ইনকিলাবকে জানিয়েছেন। এছাড়াও অর্থ আত্মসাতের অভিযোগে সিলেটে একজন অগ্রণী ব্যাংকের সাবেক কর্মকর্তা ও সহকারী সেটেলমেন্ট অফিসারকে গ্রেফতার করা হয়েছে বলে তিনি জানিয়েছেন।
দুদক সূত্র জানায়, কামাল হোসেন নামের এক ব্যক্তি নরসিংদী জেলার অতিরিক্ত জেলা প্রশাসক বরাবর জমির খতিয়ান সংশোধনের আবেদন করেন। তার আবেদনের পরিপ্রেক্ষিতে ভারপ্রাপ্ত কর্মকর্তা এ বিষয়ে প্রতিবেদন দাখিলের জন্য সহকারী কমিশনারকে (ভূমি) নির্দেশ দেন। সহকারী কমিশনার এ বিষয়ে দ্রুত প্রতিবেদন দেয়ার জন্য নুরুজ্জামানকে দায়িত্ব দেন। কিন্তু এ কাজের জন্য নুরুজ্জামান কামাল হোসেনের কাছ থেকে দুই হাজার টাকা নেন। আরও ২০ হাজার টাকা দাবি করেন। অনেক দেনদরবারের পর ১২ হাজারে রফা হয় তাদের। বিষয়টি দুদককে অবহিত করেন কামাল হোসেন। সূত্র জানায়, সব আইনি প্রক্রিয়া শেষে ঘুষ নেয়ার সময় ওই কর্মকর্তাকে হাতেনাতে ধরার জন্য আট সদস্যের একটি দল গঠন করে দুদক। সে অনুযায়ী ওই দলটি সংশ্লিষ্ট ভূমি অফিসের আশপাশে ওঁৎ পেতে থাকে এবং ১২ হাজার টাকা ঘুষ নেয়ার সময় নুরুজ্জামানকে হাতেনাতে গ্রেফতার করে। দুদকের সমন্বিত জেলা কার্যালয়, ঢাকা-২-এর সহকারী পরিচালক মো. ফজলুল বারী এ বিষয়ে শিবপুর (নরসিংদী) থানায় একটি মামলা করেছেন।
এছাড়াও প্রতারণায় এবং জালিয়াতির অভিযোগে সিলেটের হবিগঞ্জ সদর অগ্রণী ব্যাংক কর্মকর্তা মো: হানিফ মিয়া প্রিন্সিপাল অফিসার (অবসরপ্রাপ্ত) কর্মকর্তাকে গ্রেফতার করা হয়। নবীগঞ্জ শাখা থেকে প্রতারণা ও জালিয়াতির মাধ্যমে অগ্রণী ব্যাংক থেকে ৫ লাখ বত্রিশ হাজার সাতশ’ বিশ টাকা আত্মসাতের অভিযোগ। দুদক, সজেকা, হবিগঞ্জ এর সহকারী পরিচালক মো: ফখরুল ইসলাম আসামীকে গ্রেফতার করেছেন। এছাড়াও সিলেটের কোম্পানীগঞ্জের সহকারী সেটেলমেন্ট অফিসার বদরুল আলমকে আলমনগর থেকে দুদক, সজেকা, সিলেটের উপসহকারী পরিচালক জনাব রণজিত কুমার কর্মকার আসামীকে গ্রেফতার করেছেন। ২০১৩ সালের রেকর্ডপত্র না থাকা সত্ত্বেও জাল দলিলাদি সৃষ্টিপূর্বক প্রতারণার মাধ্যমে ৬০ শতাংশ জমি আত্মসাতের অভিযোগর মামলা। মামলা নং- ২৩।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঘুষ নিতে গিয়ে দুদকের ফাঁদে ভূমি কর্মকর্তা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ