Inqilab Logo

সোমবার, ১৭ জানুয়ারী ২০২২, ০৩ মাঘ ১৪২৮, ১৩ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

সমাজ পরিবর্তনে আলেম ওলামাদের ভূমিকা রাখতে হবে

কক্সবাজারে আল্লামা ওবায়দুর রহমান খান নদভী

কক্সবাজার ব্যুরো | প্রকাশের সময় : ১৮ নভেম্বর, ২০২১, ৯:৩০ পিএম

সমাজ পরিবর্তনে আলেম ওলামাদের ভূমিকা রাখতে হবে। এজন্য মাদরাসা গুলোকে মডেল প্রতিষ্ঠানে পরিণত করতে হবে। মাদরাসা গুলোতে উন্নত মানের ইসলামী ও আধুনিক শিক্ষার ব্যবস্থা করতে হবে।

বৃহস্পতিবার সন্ধ্যায় কক্সবাজার মাহাদ আন নিবরাসের পরিচালক মাওলানা জিয়াউল হক এর সভাপতিত্বে সংবর্ধনায় দৈনিক ইনকিলাব এর সহকারী সম্পাদক প্রখ্যাত আলেম দ্বীন আল্লামা ওবায়দুর রহমান খান নদভী বলেন, শিক্ষার্থীদের সব কাজ এবং পড়ালেখা করা দরকার আল্লাহকে রাজি খুশী করার জন্য। শিক্ষকদের ও এ উদ্দেশ্যে পাঠদান করতে হবে। তিনি বলেন, পিতা-মাতা, শিক্ষক ও মুরুব্বিদের সম্মান করা শিখতে হবে। মাদরাসা শিক্ষার্থীদের সমাজের চাহিদা পূরণের জন্য ইসলামী শিক্ষার পাশাপাশি আধুনিক শিক্ষায় পারদর্শিতা অর্জন করতে হবে। এবিষয়ে মাদরাসা কর্তৃপক্ষকে নজর রাখতে হবে।


তিনি বলেন, সম্প্রতি ঢাকা বিশ্ববিদ্যালয় সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় মাদরাসা শিক্ষার্থীরা ভাল ফলাফল করে দেশবাসীকে চমকিয়ে দিচ্ছে। এর পেছনে মাদরাসার পবিত্র পরিবেশ। তারা খারাপ কোন কাজে জড়িত থাকেনা।

তিনি আরো বলেন, যোগ্যতা অনুযায়ী শিক্ষার্থীদের বিভিন্ন বিষয়ে এগিয়ে দিতে হবে। মাদরাসা গুলোকে একএকটা মডেল মাদরাসায় পরিণত করতে হবে। এতে করে স্কুল শিক্ষার ঘাটতিটাও পূরণ হবে।

এতে আরো বক্তব্য রাখেন, প্রিন্সিপ্যাল মাওলানা মুহসিন শরীফ, তানজিমুল উম্মাহর প্রন্সিপ্যাল রিয়াদ হায়দার ও হাফেজ জামাল উদ্দিন প্রমুখ।


আল্লামা ওবায়দুর রহমান কান নদভী দুই দিনের সফরে কক্সবাজার আসলে মাহাদ আন নিবরাসে তাঁকে সংবর্ধিত করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কক্সবাজার

১ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ