Inqilab Logo

সোমবার, ১৭ জানুয়ারী ২০২২, ০৩ মাঘ ১৪২৮, ১৩ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

অরুণাচলে ফের চীনা জবরদখলের অভিযোগ, উপগ্রহচিত্রে স্পষ্ট দেখা গেলো নতুন গ্রাম

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ নভেম্বর, ২০২১, ১০:৪৫ পিএম

আবারও প্রকৃত নিয়ন্ত্রণরেখা (এলএসি) লঙ্ঘন করে অরুণাচল প্রদেশে শি ইয়োমি জেলায় ঢুকে গ্রাম বানানোর অভিযোগ উঠেছে চীনা সেনার বিরুদ্ধে। একটি সর্বভারতীয় টিভি চ্যানেলে প্রচারিত খবরে দাবি, অরুণাচলের শি ইয়োমি জেলায় এলএসি-র প্রায় ছ’কিলোমিটার ঢুকে একটি গ্রাম বানিয়েছেন চীনা ফৌজ। দাবির সমর্থনে একটি উপগ্রহ চিত্রও প্রকাশ করা হয়েছে।–আনন্দবাজার

প্রকাশিত খবরে বলা হয়েছে, ওই উপগ্রহ চিত্র ২০২১ সালের সেপ্টেম্বর মাসে তোলা। সেই সঙ্গে ২০১৯ সালের মার্চে তোলা ঠিক একই এলাকার একটি উপগ্রহ ছবিও প্রকাশ করা হয়েছে। ২০১৯ সালের ছবিতে নদীর তীরে জনবসতির কোনও চিহ্ন নেই। কিন্তু দু’মাস আগে তোলা ছবিতে দেখা যাচ্ছে বাড়ির সারি। সদ্য গড়ে ওঠা ওই গ্রামের প্রায় ৯৩ কিলোমিটার পশ্চিমে চিনের একটি জনপদ রয়েছে। অরুণাচল সরকার বা সেনার তরফে এখনও চিনের সেনার জমি জবরদখলের অভিযোগ স্বীকার করা হয়নি। এক সেনাকর্তার দাবি, গ্রামটির অবস্থান এলএসি-র কিছুটা উত্তরে। তবে সেনা জানিয়েছে, বিষয়টি খতিয়ে দেখা হবে।

প্রসঙ্গত, চলতি বছরের গোড়ায় ওই টিভি চ্যানেলেই অরুণাচলের উত্তর সুবনসিরি জেলায় ভারতীয় ভূখণ্ডের চার কিলোমিটার অন্দরে ঢুকে তাসরি চু নদীর তীরে বানানো চীনা সেনার গ্রাম বানানোর উপগ্রহ ছবি প্রকাশ করা হয়েছিল। তাতে ধরা পড়েছিল ১০১টি বাড়ির অস্তিত্ব। অরুণাচলের বিজেপি সাংসদ টাপির গাও সে সময় লোকসভায় দাঁড়িয়ে চীনা জবরদখলের বিরুদ্ধে সরব হয়েছিলেন। সম্প্রতি আমেরিকার প্রতিরক্ষা দফতরের বার্ষিক রিপোর্টেও ভারতীয় ভূখণ্ড জবরদখলের সেই অভিযোগের স্বীকৃতি মিলেছে।

এর পর বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী অরুণাচলের সীমান্ত সংলগ্ন অঞ্চলে চিনের গ্রাম গড়ার অভিযোগের সত্যতা স্বীকার করলেও সেনার তরফে চীনের দখলদারির কথা খারিজ করা হয়। ঘটনাচক্রে, বুধবারই একটি সংবাদমাধ্যমে চীনা সেনার বিরুদ্ধে ডোকলামের কাছে ভুটানের ভূখণ্ড জবরদখল করে গ্রাম তৈরির অভিযোগ তোলা হয়েছে।



 

Show all comments
  • মোহাম্মদ দলিলুর রহমান ১৯ নভেম্বর, ২০২১, ১:০০ এএম says : 0
    পুরো ভারত দখল করতে চীনকে অনুরোধ করা হলো,
    Total Reply(0) Reply
  • মোহাম্মদ দলিলুর রহমান ১৯ নভেম্বর, ২০২১, ১:০০ এএম says : 0
    পুরো ভারত দখল করতে চীনকে অনুরোধ করা হলো,
    Total Reply(0) Reply
  • Harunur Rashid ১৯ নভেম্বর, ২০২১, ১০:০২ এএম says : 0
    Chinese are not invading modi's rear, they just getting their land back. I do think I would live to see Bangladesh get their share of the land back from modi.
    Total Reply(0) Reply
  • salman ১৯ নভেম্বর, ২০২১, ৫:৪৬ এএম says : 0
    Chaina k Ovi nondon. Arooo agai Jawww, puru INDIA dokhol koro
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন

১৪ ডিসেম্বর, ২০২১
২৩ নভেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ