Inqilab Logo

বুধবার, ১৯ জানুয়ারী ২০২২, ০৫ মাঘ ১৪২৮, ১৫ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

অবশেষে বিতর্কিত কৃষি আইন বাতিল করল মোদি সরকার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ নভেম্বর, ২০২১, ১১:০৬ এএম

চরম আন্দোলনের মুখে শেষ পর্যন্ত বিতর্কিত তিনটি কৃষি আইন প্রত্যাহারের ঘোষণা দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আজ শুক্রবার (১৯ নভেম্বর) জাতির উদ্দেশে ভাষণ দেওয়ার সময় তিনি এ ঘোষণা দেন। খবর আনন্দবাজারের।

শুক্রবার জাতির উদ্দেশে দেওয়া ভাষণে ভারতের প্রধানমন্ত্রী বলেন, ‘আমাদের উদ্দেশ্য সৎ ছিল। কিন্তু কৃষি আইনের সুফলের কথা কিছু কৃষককে আমরা বোঝাতে পারিনি।’
গত বছর সেপ্টেম্বরে ভারতে তিনটি নতুন কৃষি আইন পাস করার পরই দেশজুড়ে বিক্ষোভে নামে হাজার হাজার কৃষক। কৃষকদের দাবি, এই আইন তাদের জীবিকায় আঘাত হানবে এবং শুধু বড় কর্পোরেশনগুলোই এতে লাভবান হবে।
তিনটি বিতর্কিত কৃষি আইন স্থগিত রাখার জন্য কেন্দ্রীয় সরকারকে নির্দেশ দিয়েছিল দেশটির শীর্ষ আদালতও। তারপরও কৃষি আইন বলবৎ করা নিয়ে অনড় ছিল মোদি সরকার। আন্দোলনের মুখে শেষ পর্যন্ত সেই অবস্থান থেকে সরে এসেছে সরকার।
শুক্রবার জাতির উদ্দেশে দেওয়া ভাষণে নরেন্দ্র মোদি আন্দোলনের পথ ছেড়ে কৃষকদের আবার চাষাবাদে ফিরতে আহ্বান জানান। ভারতের প্রধানমন্ত্রী বলেন, ‘এখন কাউকে দোষারোপের সময় নয়। আসুন, সব আবার নতুন করে শুরু করা যাক।’ সূত্র : আনন্দবাজার



 

Show all comments
  • shanto ১৯ নভেম্বর, ২০২১, ১২:৫৪ পিএম says : 0
    মোদি একজন নিঃসন্দেহে পিচাশদের দালাল
    Total Reply(0) Reply
  • মোহাম্মদ দলিলুর রহমান ১৯ নভেম্বর, ২০২১, ৪:৩৩ পিএম says : 0
    সবাই কৃষকের সন্তান,এখান থেকেই সবাই পড়ালেখা করে,উচ্চ শিক্ষা অর্জন করেন,এবং কি মন্ত্রী এম পি হয়ে থাকেন,এই জন্য সবাই কৃষি কে গুরুত্ব দিয়ে থাকেন,এবং কৃষি কে সম্মান করেন,কিন্তু মোদির অবশ্য দোষ নেই,মোদি হলেন একজন চা এর দোকানের কর্ম চারি,উনি চা এর কাপ পরিস্কার করতেন,উনি প্রধান মন্ত্রী হয়েছে,কিন্তু অভিজ্ঞতা চা এর কাপ পরিস্কার করার উনার কি দোষ,দোষ জনগণের দোষ কৃষকদের ওরা কি জন্য এক জন চা এর কাপ পরিস্কার করার লোককে প্রধান মন্ত্রী বানাইয়াছেন,কৃষকরা না বুজেই মাঝে মধ্যে ভুল করেন যেমন আমাদের দেশে কিছু মন্ত্রী এমপি আছে এদের ইতিহাস দেখলে বুজতে পারবেন ,এদের মধ্যে ও কিছু আছে মুচির ছেলে এবং কি নাফিতের ছেলে এবং কিছু আছে যাত্রার অভিনয় করতেন,কিন্তু সবাই নয় ,আপনারা যখন এদের মুখের ভাষা ব্যবহার শুনবেন,তখন ছিনতে পারবেন যে কে কি রকম এবং পুর্বের পরিচয় জানতে পারবেন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মোদি সরকার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ